জ্বালানির ভান্ডার শুন্য, চরম সংকটে শ্রীলংকাবাসী

জ্বালানির ভান্ডার শুন্য, চরম সংকটে শ্রীলংকাবাসী
04 Jul 2022, 11:15 AM

জ্বালানির ভান্ডার শুন্য, চরম সংকটে শ্রীলংকাবাসী

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: যত দিন যাচ্ছে তত খারাপ হচ্ছে দ্বীপ রাষ্ট্র শ্রীলংকার আর্থিক অবস্থা। বৈদেশিক ঋণ, সঙ্গে লকডাউনের জেরে তলানিতে উৎপাদন- এই দুয়ের ধাক্কায় বেসামাল শ্রীলংকাবাসী। এই আবহে আম জনতার উদ্বেগ আরও বাড়িয়ে দেশের শক্তিমন্ত্রী কাঞ্চনা বিজয়শেখরা জানিয়ে দিলেন, দেশের ভাঁড়ারে জ্বালানি শেষ। যা আছে তা দিয়ে একদিনও চলবে না। খুব তাড়াতাড়ি সেই সমস্যা মেটার কোনও রাস্তাও নেই।

দেশের শক্তিমন্ত্রী জানিয়ে দিয়েছেন, আগামী ২২ জুলাইয়ের আগে জ্বালানি তেল আমদানি করা সম্ভব নয়। ফলে সাধারণ মানুষের দুর্ভোগ আরও বাড়বে, তা বলাই বাহুল্য। বিদেশি ঋণের জেরে সবচেয়ে বেশি বেকায়দায় দেশের জ্বালানির মজুত। দেশে বিদেশি মুদ্রার ভান্ডারও প্রায় শেষ। ফলে বিদেশ থেকে তেল কিনতে পারছে না শ্রীলংকা সরকার। প্রতিটি পেট্রল পাম্পের সামনে লম্বা লাইন। তেল কিনতে চায় আম জনতা। কিন্তু তেলই নেই ভাড়ারে। ফলে দীর্ঘ হচ্ছে লাইন। লাইনে দাঁড়িয়ে এখনও পর্যন্ত অন্তত দশ জনের মৃত্যু হয়েছে। ভেঙে পড়েছে গণপরিবহন। স্কুল কলেজ সব বন্ধ। বাড়ি থেকে বসেই অফিসের কাজ সারছেন সবাই।

মাত্র ১০ শতাংশ বাস চালু আছে। অন্যান্য যানেরও একই হাল। দরকারের সময় মিলছে না যানবাহন। বেশির ভাগ দোকান বাজারও বন্ধ। অরাজকতা চরমে। শক্তিমন্ত্রী জানিয়ে দিয়েছেন, তেল ব্যবসায়ীদের সঙ্গে কথা হয়েছে। কিন্তু কেউই ২২ জুলাইয়ের আগে তেলের যোগান দিতে পারবেন না। কদিন আগে রাশিয়ার থেকে কম দামে তেল কিনতে সেদেশে প্রতিনিধি দল পাঠিয়েছিল শ্রীলঙ্কা। তবে সে আলোচনার ফল কী তা এখনও জানা যায়নি।

ads

Mailing List