বাড়ির অর্কিড গাছের যত্ন নেবেন কীভাবে জানেন কী

বাড়ির অর্কিড গাছের যত্ন নেবেন কীভাবে জানেন কী
14 Mar 2022, 08:22 PM

বাড়ির অর্কিড গাছের যত্ন নেবেন কীভাবে জানেন কী

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : ফুল ভালোবাসে না এমন মানুষ খুব কমই আছে। যাদের ছাদ বাগানেই নেশা রয়েছে তারা অনেকেই বিভিন্ন রঙের বিভিন্ন জাতের ফুল দিয়ে প্রায় সারাবছরই ভরিয়ে রাখেন। এই ফুলেদের রাজ্যে গোলাপ ভীষণ ভাবেই জনপ্রিয়। কম বেশি প্রায় সকলের বাড়িতেই দেখা যায় এই ফুল। তবে গোলাপের পাশাপাশি এখন অর্কিড ও ফুল প্রেমীদের কাছে ক্রমেই হয়ে উঠছে ভীষণ প্রিয়। এমন অবস্থায় অনেককেই দেখা যায় বাড়িতে অর্কিড এর গাছ লাগাতে। তবে সময়ে সময়ে সঠিক উপায়ে এই গাছের যত্ন না নিলে কিন্তু তার স্থায়িত্ব খুব বেশিদিন হবে না। তাই বেশি স্থায়িত্বের ফুল ও সতেজ গাছ পেতে কীভাবে পরিচর্যা করবেন অর্কিডের জেনে নিন-

 

কোনো ভাবেই অর্কিডের উপর থেকে জল দেয়া যাবে না। এতে ফুলের কুড়ি ও পাতার ফাঁকে জল জমে গিয়ে পচন ধরাতে পারে। খেয়াল রাখবেন জল দিতে গিয়ে গাছ যেন কোনো ভাবেই সম্পূর্ণ রূপে ভিজে না যায়।  এই গাছ কোন ভাবেই অতিরিক্ত জলাবদ্ধতা সহ্য করতে পারে না। তাই জল দেবেন জতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই। তাই জল দেওয়ার পর যাতে অতিরিক্ত জল বেরিয়ে যায় সেদিকে নজর রাখতে হবে। কোনোভাবেই অর্কিড এর ফুলে জল দেওয়া যাবে না।

 

খুব ঠান্ডা জল সাধারণত অর্কিডের মূলের ক্ষতি করে থাকে। তাই এই গাছে দেওয়া জলের তাপমাত্রা যেন সাধারণ তাপমাত্রায় থাকে।

 

গাছের সঠিক বৃদ্ধির জন্য উপযুক্ত খাবার দেওয়া খুবই অপরিহার্য। যা অর্কিডের জীবনকাল ও তার লাবণ্য বাড়িয়ে দেয়। তাই নিয়ম করে মাসে অন্তত একবার অর্কিডের গাছে খাবার দিন।

 

অর্কিডের গোড়ার দিকে ডালগুলো একসাথে চাপাচাপি করে লেগে থাকে। এগুলো অর্কিডের পাওয়ার হাউস বা ব্যাটারির মত কাজ করে। তাই কখনোই এগুলো আলাদা করা যাবে না।

 

সচরাচর টবে চাষ করার জন্য যে মাটি ব্যবহার করা হয়, তা অর্কিডের জন্য উপযোগী নয়। তাই প্রচলিত টবের মাটি বাদ দেয়াই ভালো। এর জন্য নারিকেলের ছোঁবড়া, ইটের খোয়া ইত্যাদি উপযুক্ত জিনিস।

 

সরাসরি সূর্যের আলোতে অর্কিডের টব বা পাত্র রাখবেন না। কম তাপমাত্রা আর ছায়াযুক্ত স্থানে রাখুন আপনার শখের অর্কিড।

 

অর্কিড দুই বছর একই পাত্রে থাকতে পারে। কারণ শেকড় বাড়ার সাথে সাথে এর ভেতরের জায়গার পরিমাণ কমে আসে। তাই পাত্র পরিবর্তনের সময় মরা শেকড় কেটে বাদ দিতে হবে।

Mailing List