হলুদ কচ্ছপ ! বিরল প্রজাতির প্রাণী ধরা পড়ল পূর্ব মেদিনীপুরের  মৎসজীবীর জালে

হলুদ কচ্ছপ ! বিরল প্রজাতির প্রাণী ধরা পড়ল পূর্ব মেদিনীপুরের  মৎসজীবীর জালে
30 Jul 2021, 12:57 PM

হলুদ কচ্ছপ ! বিরল প্রজাতির প্রাণী ধরা পড়ল পূর্ব মেদিনীপুরের  মৎসজীবীর জালে

 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: হলুদ রঙের কচ্ছপ। অন্যতম বিরল এক প্রাণী। এই রঙের কচ্ছপ সাধারণত দেখা যায় না। কিন্তু এবার তা পাওয়া গেল পূর্ব মেদিনীপুরের খেজুরি এলাকাতে। মৎসজীবীর জালে ধরা পড়ল এই বিরল প্রজাতির কচ্ছপটি।

জানা গিয়েছে , মাছ ধরার জন্য খালে জাল পেতেছিলেন খেজুরির কয়েকজন মৎসজীবীর। সকালে জাল টেনে তুলতেই চোখ কপাল উঠে যায় তাদের।  কারণ, তারা দেখেন, জালে ধরা পড়েছে হলুদ রঙের কোনও প্রাণী। সেটা কি প্রথমে বুঝতে পারেন নি তারা।  প্রতিবেশীদের ডেকে এনে সেটি দেখানোর পরে বোঝা যায়, প্রাণীটি আসলে বিরল প্রজাতির হলুদ কচ্ছপ।

খেজুরির তালপাটি খালে মৎস্যজীবীর জালে ওঠা বিরল প্রজাতির ওই কচ্ছপটি খেজুরি বনদফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে পূর্ব মেদিনীপুর জেলায় প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। জলমগ্ন হয়েছে জেলার বিভিন্ন এলাকায। খেজুরির বিস্তীর্ণ এলাকাও জলমগ্ন। জল বাড়তেই তালপাটি উপকূল থানার খেজুরি গ্রামের সুবিমল বেরা নামে এক মৎস্যজীবী মাছ ধরার জন্য স্থানীয় একটি খালে জাল পেতেছিলেন। আর সেই জালেই ধরা পড়ে হলুদ রঙের বিরল প্রজাতির কচ্ছপ।  

এই ধরনের কচ্ছপ এলাকার মানুষ আগে কখনও দেখেননি। হলুদ কচ্ছপটির বিষয়ে বন দফতরকে জানানো হলে তারা কচ্ছপটি নিয়ে যায়। কচ্ছপটির ওজন প্রায় ৬০০ গ্রাম বলে জানানো হয়েছে।

এদিকে দেবাশিস শর্মা নামে এক বন আধিকারিক জানান, গত বছর, অক্টোবর মাসে এই ধরনের একটি হলুদ কচ্ছপ পাওয়া যায় বর্ধমানের একটি পুকুর থেকে। সেটি কিভাবে সেখানে এসেছিল তা জানা যায় নি। তার আগে এই বিরল  প্রজাতির কচ্ছপ দেখা গিয়েছিল ওডিশার বালেশ্বর এলাকাতে।

 

ads

Mailing List