World Alzheimers' Day: রোগীদের প্রতি আরও যত্নবান হওয়ার কথাই বলে

World Alzheimers' Day: রোগীদের প্রতি আরও যত্নবান হওয়ার কথাই বলে
21 Sep 2022, 10:15 AM

World Alzheimers' Day: রোগীদের প্রতি আরও যত্নবান হওয়ার কথাই বলে

 

শ্রীপর্ণা মিত্র মজুমদার

 

প্রতি বছর 21 সেপ্টেম্বর পালিত হয় World Alzheimers' Day। এই রোগে আক্রান্ত রোগীদের প্রতি দৃষ্টি আকর্ষণ আর জনগণকে এই রোগ সম্পর্কে অবহিত করাই এই দিনটি পালনের উদ্দেশ্য। এই রোগের symbol হাতি। কারণ হাতির স্মৃতিশক্তি নাকি সব চাইতে শক্তিশালী।

                

ইদানিং আমাদের চেনা পরিচিত বহু বয়স্ক ব্যক্তিকে এই রোগে আক্রান্ত হতে দেখি। এই রোগের লক্ষণকে বলা হয় Dementia। অর্থাৎ ভুলে যাওয়া, এটাই এই রোগের লক্ষণ। এক্ষেত্রে ব্রেন সেল‌ গুলোতে একটা অতিরিক্ত প্রোটিন (abnormal protein) জমতে থাকে এবং ব্রেন (brain) শুকোতে থাকে বলা যায়। প্রথম প্রথম ছোট খাটো জিনিস ভুলে যাওয়া। যেমন - ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করা। এছাড়া আগে ঐ ব্যক্তি যে কাজটি যত সময় নিয়ে করতেন, সেই কাজটিই অনেক বেশি সময় নিয়ে করা। রাস্তায় বেরোলে চেনা পথ ভুলে যাওয়া। এই ভাবে চলতে চলতে তো নিজের নামও ভুলে যায় মানুষ। কিভাবে খেতে হবে সেটাও বুঝতে পারেনা। পরের দিকে অনেকেই শয্যাশায়ী হয়ে পড়েন, তখন তাদের সবই করিয়ে দিতে হয়। এগুলো হয় একদম রোগের চরম পর্যায়ে।

             

এ রোগ পারিবারিক সূত্রে আসে (genetic)। বাবা, মার থাকলে ছেলে, মেয়েদের মধ্যে সংক্রমিত হতে পারে। তবে এ রোগের remedy বা নিরাময় নেই। ওষুধ দিয়ে বা বারে বারে একই কাজ করিয়ে রোগীকে সব কিছু মনে রাখানোর চেষ্টা করানো যেতে পারে। এভাবে symptomatic improvement করানো যায়, তবে ওইটুকুই। ওষুধ দিয়ে রোগের গতি বা প্রকোপকে কিছুটা ধীর করা যেতে পারে ঠিকই, কিন্তু এ রোগ সারে না। এই দিনে তাই আমারও আবেদন, এই ধরণের রোগীদের প্রতি যত্ন নিন। অবহেলা করবেন না। চিকিৎসা সংক্রান্ত যে কোনো বিষয় লেখার আগে আমি সব সময় দ্বারস্থ হই আমার ছাত্রী তথা ডাক্তার সুস্মিতা ভট্টাচার্য্যের কাছে। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি।

 

লেখক: শিক্ষিকা - ঘোগোমালি উচ্চ বালিকা বিদ্যালয়। জলপাইগুড়ি।

Mailing List