কেন ২৭৩ জনকে ১ নম্বর করে দেওয়া হল? টেটে সিবিআই তদন্ত বহাল রাখল ডিভিশন বেঞ্চ

কেন ২৭৩ জনকে ১ নম্বর করে দেওয়া হল? টেটে সিবিআই তদন্ত বহাল রাখল ডিভিশন বেঞ্চ
23 Jun 2022, 04:45 PM

কেন ২৭৩ জনকে ১ নম্বর করে দেওয়া হল? টেটে সিবিআই তদন্ত বহাল রাখল ডিভিশন বেঞ্চ

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: প্রাথমিক টেটে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ডিভিশন বেঞ্চে আরও অস্বস্তিতে রাজ্য। রাজ্যের আবেদন ছিল প্রাথমিক টেটের নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তের প্রয়োজন নেই। কিন্তু রাজ্যের দাবি মেনে এই মামলায় 

স্থগিতাদেশ দিল না কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। যার ফলে বহাল রইল সিবিআই তদন্ত। সেই সঙ্গে প্রাথমিক শিক্ষা সংসদকে বৃহস্পতিবার আরও  একগুচ্ছ নতুন প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিল আদালত।

এদিন বিচারপতি সুব্রত তালুকদার বলেন, ২০১৪ সালের প্রাথমিক টেটে ৬টি প্রশ্ন ভুল রয়েছে বলে আদালতে মামলা দায়ের হয়েছিল। সেই মামলায় ২০১৬ সালে প্রাথমিক শিক্ষা সংসদ আদালতে হলফনামা দিয়ে জানিয়েছিল যে কোনও প্রশ্ন ভুল নেই। তারপরের বছরই আবেদনের ভিত্তিতে ভুল প্রশ্নে বেছে বেছে ২৭৩ জন পরীক্ষার্থীকে অতিরিক্ত ১ নম্বর দেয় সংসদ। আদালত এই নিয়ে প্রশ্ন তোলে।

বিচারপতি বলেন, প্রশ্ন ভুল থাকলে ২৩ লক্ষ পরীক্ষার্থীর প্রত্যেকের অতিরিক্ত ১ নম্বর পাওয়া উচিত। তা না করে কেন নির্দিষ্ট কয়েকজনকে নম্বর দেওয়া হল? নম্বর যে দেওয়া হচ্ছে তা বিজ্ঞপ্তি আকারে কেন প্রকাশ করল না সংসদ? কেন সেকথা জানতে পারলেন না অন্য পরীক্ষার্থীরা?

জবাবে সংসদ জানায়, সবাইকে ১ নম্বর করে দিলে কোনও লাভ হত না। তাই যারা পাশ করেছেন ও প্রশিক্ষিত, তাদেরই ১ নম্বর করে দিয়েছে সংসদ। এক্ষেত্রে কোনও ভুল হয়নি বলেই মনে করে সংসদ। এদিন বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চে প্রাথমিক টেটে সিবিআই তদন্তে স্থগিতাদেশের আবেদন জানিয়েছিল রাজ্য। কিন্তু তেমন কোনও নির্দেশ দেয়নি আদালত। সব মিলিয়ে আদালতে আরও অস্বস্তিতে পড়ল রাজ্য।

ads

Mailing List