সাদা কাশ্মীর / প্রথম পর্ব, কাশ্মীর থেকেই ভ্রমণ কাহিনী লিখছেন ডঃ সুমন প্রতিহার

সাদা কাশ্মীর / প্রথম পর্ব, কাশ্মীর থেকেই ভ্রমণ কাহিনী লিখছেন ডঃ সুমন প্রতিহার
18 Dec 2021, 08:00 PM

সাদা কাশ্মীর / প্রথম পর্ব

 

আপনি কী কখনও কাশ্মীর গিয়েছেন? গেলেও কী এই ভরা শীতে গিয়েছেন? না হয়, তাই গিয়েছেন। কিন্তু আবারও যাওয়ার জন্য মন ছটফট করছে তো। শুধু সময় ও সূযোগের অভাবে যেতে পারছেন না। আবার যাঁরা এই একই কারণে এখনও যেতে পারেননি, কবে যাবেন তা নিয়ে বারেবারে পরিকল্পনা করছেন, তাঁদের শোনাবো কাশ্মীরের গল্প। একেবারে টাটকা কাশ্মীর। যাঁরা কাশ্মীর গিয়েছেন, সেই দলের সদস্য সুমন প্রতিহার লিখছেন এই কাহিনী।

 

সকাল থেকে মাথাটা বেশ ধরেছে। প্রস্তুতি করতে গিয়ে উচ্চমাধ্যমিকে পড়ে আসা প্যাকিং গল্পটি বারে বারে মনে আসছে। জেরোম কে জেরোমের লেখা “থ্রি মেন ইন এ বোট” মূল গদ্যাংশ থেকে নেওয়া হয়েছিল প্যাকিংয়ের আমাদের পাঠ্য ছোট্ট অংশটি।

প্যাকিং কি কখনো সম্পূর্ণ হতে পারে? সম্ভবত কখনোই না। প্যাকিং হচ্ছে। কারণ বেরোবো, গন্তব্য কাশ্মীর। শীতে কাশ্মীর যাচ্ছি শুনে বেশ কিছু আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব আঁতকে উঠলো। অভিজ্ঞতা দিয়ে শিখেছি বরফের জায়গা শীতে যেতে হয়। বিভিন্ন ডিজিটাল মিডিয়ায় দেখলাম কাশ্মীরে তুষারপাত শুরু হয়েছে। আমার বাঙালি মন হোটেলে কতক্ষন গরম জল পাওয়া যাবে সে চিন্তায় জেগে উঠলো। বাঙালি রয়েছি, পথিক হতে পারিনি।

 

আমাদের দলের সদস্য বারো জন। দমদম থেকে ইন্দিরা গান্ধী এয়ারপোর্ট সেখানে রাত্রি যাপন। পরের দিন সকালে ফ্লাইটে শ্রীনগর। এরকম প্ল্যানিং দেখে হাসি পেলেও সবুর করুন, পরিকল্পনা কিন্তু এমন ছিল না। এয়ার এশিয়া আমাদের নির্দিষ্ট বিমানটি ক্যানসেল করে, পূর্ববর্তী বিমানে আমাদেরকে ঠেসে দিয়েছে। অগত্যা দিল্লির এয়ারপোর্টে রাত্রিযাপন। দুদিন পহেলগাঁও, একদিন গুলমার্গ তিনদিন শ্রীনগর এই সুচি নিয়ে আজ, ১৮ ডিসেম্বর শনিবার রাত্রে বেরিয়ে পড়বো ।কাশ্মীর থেকে সরাসরি অভিজ্ঞতা লিখব বলে এয়ারটেলের পোস্ট পেড একটা সিম নিয়েছি। এয়ারটেলের বিজ্ঞাপনে সর্বত্র পিছুপিছু নেটওয়ার্কের প্রতিশ্রুতি এবারে হাতে নাতে পরীক্ষা করবো। তবে করোনার নতুন অবতার ওমিক্রণ আমাদের যথেষ্ট বেগ দিচ্ছে। আর, টিপিসিয়ার রিপোর্ট চাই। শ্রীনগর এয়ারপোর্টে ঢোকার পাসপোর্ট।

ads

Mailing List