বাচ্চার মনসংযোগ ও ধৈর্য বাড়াতে এই তিনটি জিনিস করুন

বাচ্চার মনসংযোগ ও ধৈর্য বাড়াতে এই তিনটি জিনিস করুন
13 Apr 2021, 07:26 PM

বাচ্চার মনসংযোগ ও ধৈর্য বাড়াতে এই তিনটি জিনিস করুন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: দীর্ঘ এক বছর ধরে স্কুল এখন বাড়িতে। অনলাইনে ক্লাসে এখন অভ্যস্ত বাচ্চারা। ঘড়ির কাঁটা ধরে কমপিউটার বা ল্যাপটপের সামনে বসে পড়ছে বাচ্চারা। অনলাইন ক্লাসে রোজই হচ্ছে পড়াশোনা। বাদ নেই পরীক্ষাও। তা সত্ত্বেও বাচ্চার মধ্যে কেমন একটা চঞ্চল ভাব লক্ষ্য করছেন মা বাবারা। পড়াশোনায়া আগের মতো মন নেই তাঁদের। বাড়িতে থাকার দরুন পড়ার থেকে খেলা করতে তারা বেশি আগ্রহী। এমন অবস্থা অনেক বাচ্চারই। আপনার বাচ্চার মধ্যেও এমন চঞ্চল ভাব দেখলে তার স্বাভাবে বদল আনার চেষ্টা করুন। বাচ্চার পড়ায় মন বসাতে এই কয়টি জিনিস মেনে চলুন।
১. অনেক বাচ্চার টিভি দেখা কিংবা মোবাইলে গেম খেলার নেশা থাকে। এগুলো করতে বারন করলে আরও রেগে যায় তারা। এমন স্বভাব আপনার বাচ্চার মধ্যে থাকলে জোর করে এই স্বভাবের বদল করতে পারবেন না। বরং, তার টিভি দেখা কিংবা গেম খেলার সময় তাকে অন্য কাজে যুক্ত করুন। বাড়ির বাইরে খেলতে নিয়ে যান। ওই সময় অন্য কোনও কাজে ব্যস্ত রাখুন। দেখবেন ধীরে ধীরে বাচ্চার স্বভাবের বদল হচ্ছে।


২. মনোসংযোগ বাড়বে এমন গেম খেলান বাচ্চাকে। এতে বাচ্চার ধৈর্য বাড়বে। পড়াশোনায় মনও বসবে। বাজারে এমন ধরনের প্রচুর গেমন পাওয়া যায়। তাই পছন্দ মতো একটা কিনে নিলেই হল।
৩. বাচ্চার মানসিক স্থিরতা আনতে ও ধৈর্য বাড়াতে নিয়মিত মেডিটেশন করান। এই এক্সারসাইজ বাচ্চার জন্য খুবই প্রয়োজন। রোজ একটা নির্দিষ্ট সময় বের করুন মেডিটেশনের জন্য। এতে বাচ্চার মানসিক স্বাস্থ্য ভালো হবে।

Mailing List