মোক্ষদা একাদশী কি? কীভাবে এই একাদশীতে নিয়ম পালন করতে হয় জেনে নিন

মোক্ষদা একাদশী কি? কীভাবে এই একাদশীতে নিয়ম পালন করতে হয় জেনে নিন
23 Nov 2022, 03:11 PM

মোক্ষদা একাদশী কি? কীভাবে এই একাদশীতে নিয়ম পালন করতে হয় জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: হিন্দু সংস্কৃতি অনুযায়ী প্রতিবছর ২৪ টি করে একাদশী থাকে অর্থাত্‍ প্রত্যেকটি মাসে থাকে দুটি একাদশী। যার মধ্যে ২০২২ এর ডিসেম্বর মাসে পড়েছে দুটি একাদশী। একটি মোক্ষদা এবং অপরটি সফলা। এই দুটি একাদশী ২০২২ সালের শেষ একাদশী।

শাস্ত্রে এই একাদশীতে উপবাস রেখে শ্রীকৃষ্ণের আশীর্বাদ লাভের সব থেকে সহজ উপায় হিসেবে বর্ণনা করা হয়েছে। ডিসেম্বর মাসের ৩ তারিখ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দিন পড়েছে মোক্ষদা একাদশী, যাকে বলা হয় গীতা জয়ন্তী। কথিত আছে, এই একাদশীতে উপবাস করে বাড়িতে কিংবা মন্দিরে পূর্ণ ভক্তি সহকারে ভগবান বিষ্ণুর আরাধনা করলে কাঙ্খিত ফললাভ হয়। 

এছাড়াও এই দিন দেবী লক্ষ্মীর পুজো করা হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়, এর ফলে সংসারের সুখ সমৃদ্ধির পাশাপাশি ধন-সম্পদ বৃদ্ধি পায়। মোক্ষদা একাদশীতে একই সাথে আরাধনা করা হয় দেবাদিদেব মহাদেব, নারায়ণ, শ্রী কৃষ্ণের মূর্তি আর ভগবত গীতাকে। মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে সকালে স্নানের পর এই ব্রত কথার শুরু হয়।

মোক্ষদা একাদশীর শুভ সময়:

৩রা ডিসেম্বর, ২০২২, শনিবার

একাদশী তিথি শুরু: ৩রা ডিসেম্বর, সকাল ৫টা ৩৯ মিনিটে

একাদশী তিথি শেষ: ৪ঠা ডিসেম্বর, সকাল ৫টা ৩৪মিনিটে

মোক্ষদা একাদশীতে পালনীয় নিয়ম:

এই একাদশীর দিন সকালে এবং সন্ধ্যায় আরাধনা করতে হবে ভগবান নারায়ণের। সকালবেলা নারায়ণের আরাধনার সময় অবশ্যই হলুদ বস্ত্র এবং হলুদ মিষ্টি নিবেদন করুন। এই দিন সকালবেলা স্নান করে ব্রত কথা পাঠ করবেন। পাশাপাশি শ্রীকৃষ্ণের মূর্তির সামনে একটি গীতা রেখে ফুল এবং তিলক অর্পণ করবেন। সন্ধ্যেবেলা অবশ্যই গীতা পাঠ করুন কিংবা যে মন্দিরে গীতা পাঠ হয় সেখানে গিয়ে কিছুক্ষণ সময় কাটিয়ে আসতে পারেন। মনে অনেক প্রশান্তি লাভ করবেন।

কী এই মোক্ষদা একাদশী ?

কথিত আছে, গোকুলে বৈখানস নামক একজন রাজা ছিলেন। তিনি হঠাত্‍ একদিন স্বপ্ন দেখেন মৃত্যুর পরেও তার পিতা অসহ্য নরক যন্ত্রণা ভোগ করছেন। ভোর না হতেই তিনি ছুটে যান রাজপুরোহিতের কাছে। রাজপুরোহিত এই সমস্যার সমাধান করতে পারেননি কিন্তু পর্বত নামক এক ঋষির আশ্রমে যেতে বলেন। সেই ঋষি রাজাকে বলেছিলেন, মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের একাদশীতে পালন করতে হবে মোক্ষদা একাদশী। রাজা সমস্ত নিয়ম অনুসারে সেই একাদশী পালন করেন এবং তাঁর পিতার আত্মা নরক যন্ত্রণা থেকে মুক্তি পায়।

Mailing List