World cup জাতীয় সঙ্গীত না গেয়ে কিসের প্রতিবাদ জানালেন ইরান ফুটবল দল?

World cup জাতীয় সঙ্গীত না গেয়ে কিসের প্রতিবাদ জানালেন ইরান ফুটবল দল?
22 Nov 2022, 10:20 AM

World cup জাতীয় সঙ্গীত না গেয়ে কিসের প্রতিবাদ জানালেন ইরান ফুটবল দল?

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের প্রথম ম্যাচে ইরানের ফুটবল টিম অভিনব প্রতিবাদ জানাল। নীরব থেকেও জ্বালানো যায় প্রতিবাদের আগুন। সেটাই প্রমাণ করল ইরান ফুটবল দল। খেমেইনি-রইসির জমানার বিরুদ্ধে অভিনব প্রতিবাদ। মাহশা আমিনির খুনের পর গোটা দেশ নেমে এসেছে কার্যত রাস্তায়। প্রতিদিন প্রতিবাদ।

পুলিশ মিলিটারির বুলেট অগ্রাহ্য করে, খুন হয়েও থামেনি ইরানের জনতার প্রতিবাদ। ওয়ার্ল্ড কাপের প্রথম ম্যাচে সংহতিতে সামিল ইরানের ফুটবলাররাও। বেজেছে ইরানের জাতীয় সঙ্গীত। একজন ইরানের ফুটবলাররাও ঠোঁট মেলাননি জাতীয় সঙ্গীতে। ক্যামেরায় দেখা গিয়েছে, স্টেডিয়ামে হাজির অনেক সমর্থকও জাতীয় সঙ্গীতের সময় চুপ ছিলেন।

দু’মাস আগে প্রতিবাদী মাহশা আমিনির মৃত্যুর পর থেকে ফুঁসছে ইরান। রোজই বিক্ষোভ হচ্ছে গোটা দেশে। কিছু দিন আগেই ইরানের খ্যাতনামী শেফ মেহরশাদ শাহিদিকে পিটিয়ে খুন করেছে রেভলিউশনারি গার্ড ফোর্স বলে অভিযোগ ওঠে। হিজাব-বিরোধী আন্দোলনে পথে নেমেছিলেন শাহিদি। তখনই তাঁকে তুলে নিয়ে গিয়ে হেফাজতে খুন করা হয় বলে অভিযোগ। এরপর থেকেই প্রতিবাদে উত্তাল হয় গোটা দেশ। প্রচুর মানুষের প্রাণ গেছে পুলিশের কাছে। তবুও ভয় পাইনি সাধারন মানুষ। ইরানের অন্যতম সেরা স্ট্রাইকার সরদার আজমুন পর্যন্ত কিছুদিন আগে বিরাট প্রতিবাদ করেছিলেন সরকারের বিপক্ষে। এমনকি গুলি খেতেও রাজি ছিলেন। তাকে শেষ মুহূর্তের দলে রেখেছিল ইরান ফুটবল ম্যানেজমেন্ট।

ম্যাচের আগেই দলের অধিনায়ক এহসান বলেন, ‘আমরা বর্তমান পরিস্থিতিকে অস্বীকার করতে পারি না। আমার দেশের পরিস্থিতি ভালো নয় এবং খেলোয়াড়রাও এটা জানে। আমরা এখানে আছি কিন্তু এর অর্থ এই নয় যে আমরা তাঁদের (প্রতিবাদী) কণ্ঠস্বর হতে পারি না, বা তাদের সম্মান করা উচিত নয়। আমাদের যা কিছু আছে তা তাঁদের কাছ থেকেই পাওয়া। আমাদের লড়াই করতে হবে। আমাদের যথাসাধ্য পারফর্ম করতে হবে। "মাঠের পারফরম্যান্স সেভাবে আহামরি না হলেও মাঠের বাইরে প্রতিবাদের দৃষ্টান্ত স্থাপন করলেন ইরানের ফুটবল যোদ্ধারা।

হয়তো এই কাজের জন্য দেশে ফিরে শাস্তির মুখে পড়বেন, হয়তো জেল খাটটে হতে পারে ইরানি ফুটবলারদের। কিন্তু শিরদাঁড়া সোজা থেকে কিভাবে প্রতিবাদ করতে হয় তা হয়তো আরও একবার বিশ্বকাপের মঞ্চে দেখিয়ে দেখিয়ে দিলেন ইরানের ফুটবলার।

Mailing List