দিনভর কল থেকে জল পড়ে অপচয় চলছেই বীরভূমের কীর্ণাহারের গ্রামে

দিনভর কল থেকে জল পড়ে অপচয় চলছেই বীরভূমের কীর্ণাহারের গ্রামে
03 Jul 2022, 07:00 PM

দিনভর কল থেকে জল পড়ে অপচয় চলছেই বীরভূমের কীর্ণাহারের গ্রামে

 

শুভদীপ গুঁই, কীর্ণাহার

 

জল অপচয় নিয়ে বারবার সচেতন করা হয়। কিন্তু তাও যে মানুষ শোনেন না তা দেখা যাবে অলিতে গলিতে। শহর হোক বা গ্রামাঞ্চল। সরকারিভাবে পাইপ লাইনে পানীয় জল সরবরাহ প্রকল্প করেছে সরকার। বাড়ির কাছে মানুষকে বিশুদ্ধ পানীয় পৌঁছে দিতে এই উদ্যোগ নেওয়া হয় লক্ষ লক্ষ টাকা ব্যয়ে। আর প্রকল্প চালুর পর দেখা যায় কল থেকে জল পড়েই যায়। জল নেওয়ার লোক নেই।

 

এই চিত্র দেখা গেল বীরভূম জেলার কীর্ণাহারের পরোটা গ্ৰামে। কোথাও দেখা গেল জলের পাইপে নেই কল। আবার কোথাও কল নষ্ট হয়ে গিয়েছে। ফলে কলের চারদিক দিয়ে জল বেরিয়েই চলেছে। আবার কোথাও কলের মুখই বন্ধ করেন না সাধারণ মানুষ।

ভূগর্ভস্থ জল তোলা কমিয়ে ভূপৃষ্ঠের জল ব্যবহারের ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ, ভূগর্ভস্থ জলস্তর দ্রুত কমে যাচ্ছে। ফলে ক্ষতি হচ্ছে। ভূগর্ভের জলকে যদি বাঁচিয়ে না রাখা যায় তাহলে বিপদ। এক সময় চরম সঙ্কট দেখা দেবে। তাই বিশ্বজুড়েই সচেতনতা প্রচার চলছে। তাছাড়াও জল তোলা হয় পাম্প চালিয়ে। তার জন্য বিদ্যুতেরও খরচ রয়েছে। তবু কেন এভাবে জল নষ্ট করা হবে? এ বিষয়ে অবশ্য গ্রামের বাসিন্দারা অবশ্য কোনও মন্তব্য করতে রাজি হননি। নাম প্রকাশে অনিচ্ছুক দু’একজন অবশ্য বললেন, এটা খারাপ হচ্ছে জানি। তবে সব ক্ষেত্রে কল লাগানো থাকলে ও একটু নজরদারি করলে ভালো হয়। তবেই জল অপচয় বন্ধ হবে।

Mailing List