সাধারণতন্ত্র দিবসে রেড রোডে এবারও দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা

সাধারণতন্ত্র দিবসে রেড রোডে এবারও দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা
25 Jan 2022, 02:44 PM

সাধারণতন্ত্র দিবসে রেড রোডে এবারও দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: করোনা আবহেই এবারও পালিত হতে চলেছে দেশের ৭৩ তম সাধারণতন্ত্র দিবস। প্রতিবছরের মতো এবছরও রাজ্যে সাধারণতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানটি হবে রেড রোডে। কোভিড জনিত বিধি-নিষেধের কারণে গতবারের পর এবারও সেই অনুষ্ঠান হচ্ছে সংক্ষিপ্ত। তবে অনুষ্ঠান মাত্র আধ ঘন্টার হলেও নিরাপত্তায় কোনরকম ফাঁক রাখা হচ্ছে না প্রশাসনের তরফে। সাধারণতন্ত্র দিবস উপলক্ষে রেড রোড থেকে শুরু করে গোটা কলকাতাকে মুড়ে ফেলা হচ্ছে নিরাপত্তার চাদরে।

 

 রেড রোডের মূল কুচকাওয়াজের অনুষ্ঠান স্থল কড়া নিরাপত্তায় মুড়ে ফেলছে কলকাতা পুলিশ। বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে রেড রোডের অনুষ্ঠানকে কেন্দ্র করে। জানা গিয়েছে, কোভিডের কারণে এবারও সাধারণতন্ত্র দিবসে রেড রোডে এবারও দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা জারি রয়েছে। ভিআইপি সংখ্যাও কমানো হয়েছে, যাতে কোভিডবিধি ভঙ্গ না হয়।

 

২৬ শে জানুয়ারি শহরজুড়ে চলবে নজরদারি। নিরাপত্তার জন্য রেড রোড সংলগ্ন এলাকাকে ১১ টি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেক জোনের দায়িত্বে একজন করে ডিসি পদমর্যাদার অফিসার। প্রত্যেক জোনকে একাধিক সেক্টরে ভাগ করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, রেড রোডের চারপাশে ৫ টি স্যান্ড ব্যাঙ্কার থাকবে। ৯ ডিভিশনে ২৬ টি পিসিআর ভ্যান থাকবে। ১২ টি এইচআরএফএস গাড়ি থাকবে। মোটরবাইক পেট্রোল টিম ৮ টি। ৬ টি ওয়াচ টাওয়ার সহ মোতায়েন থাকবে ৩ টি কুইক রেসপন্স টিম। রেড রোডে বিশেষ কন্ট্রোল পোস্টের ব্যবস্থা করা হয়েছে। শহরে ঢোকা বেরোনোর প্রত্যেকটি পয়েন্টে নাকা চেকিং চলবে গণতন্ত্র দিবসের আগে থেকেই।কলকাতার গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলিতে পুলিশ পিকেট বসানো হয়েছে। নজরদারি চালানো হবে প্রতি মুহূর্তে।

ads

Mailing List