ওজন কমানো থেকে ত্বকের যত্ন নিতে হাতিয়ার করুন পাতিলেবু

ওজন কমানো থেকে ত্বকের যত্ন নিতে হাতিয়ার করুন পাতিলেবু
05 Mar 2021, 07:55 PM

ওজন কমানো থেকে ত্বকের যত্ন নিতে হাতিয়ার করুন পাতিলেবু

আনফোল্ড বাংলা প্রতিবেদন: পাতিলেবুর উপকারিতা সম্পর্কে কম-বেশি আমরা সকলেই জানি। এরগুণে নিরাময় হয় একাধিক রোগ। গলা ব্যথা, বাতের ব্যথা থেকে শুরু করে মুখের ঘা দূর করতে ব্যবহার হয় পাতিলেবু। এর পাশাপাশি ত্বক ও চুলের যত্ন পাতিলেবুর ব্যবহার হয়ে থাকে বিস্তর। আজ জেনে নিন এমনই কয়টি পাতিলেবুর গুণের খোঁজ।

ডিটক্স ওয়াটার হিসেবে- ডিটক্স ওয়াটার বানাতে ব্যবহার করুন পাতিলেবু। সকালে এক কাপ উষ্ণ জলে আধখানা পাতিলেবুর রস দিন। খালি পেটে এই জল খেলে উপকার পাবেন। শরীরের বাড়তি মেদ ঝড়বে এই জলের গুণে।

খুশকি দূর করতে- খুশকি দূর করতে এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে পাতিলেবু বেশ উপকারী। পাতিলেবু টুকরো করে কেটে নিন। এই লেবুর রস স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। উপকার পাবেন।

ট্যান তুলতে- ট্যান তুলতে পাতিলেবু বেশ উপকারী। ঠান্ডা দুধের সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবু মেশান। এটা শরীরের যে যে অংশে ট্যান পড়েছে তার ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে উপকার পাবেন।

নেইলপলিশ তুলতে- লেবুর রসে থাকা প্রকৃতিক অ্যাসিড নেইলপলিশ তুলতে সাহায্য করে। এক্ষেত্রে, একটি বাটিতে অল্প জল নিয়ে তাতে পাতিলেবুর টুকরো আর সামান্য লিকুইট সাজাব দিন। ৫ মিনিট নখ ডুবিয়ে রাখুন। তারপর লেবুর টুকরোটা নখের ওপর ঘষুন নেইলপলিশ উঠে যাবে।  

Mailing List