শিবসেনার উত্তরাধিকার কে, সুপ্রিম কোর্টে ধাক্কা উদ্ধব ঠাকরের

শিবসেনার উত্তরাধিকার কে, সুপ্রিম কোর্টে ধাক্কা উদ্ধব ঠাকরের
27 Sep 2022, 09:20 PM

শিবসেনার উত্তরাধিকার কে, সুপ্রিম কোর্টে ধাক্কা উদ্ধব ঠাকরের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: আসল শিবসেনা কারা, এই প্রশ্নে সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন উদ্ধব ঠাকরেরা। এই মামলায় মঙ্গলবার জাতীয় নির্বাচন কমিশনকেই রেফারি করে দিল সুপ্রিম কোর্ট। ফলে উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের লড়াইয়ে চাপে উদ্ধবরা।

 

এদিনের রায়ে শীর্ষ আদালত জানিয়েছে, শিবসেনার প্রতীক নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বক্তব্য শুনতে পারবে কমিশন। এদিন উদ্ধবদের আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। প্রকৃত শিবসেনা হিসেবে স্বীকৃতি তাঁদেরই পাওয়া উচিত। সেই সঙ্গে সেনার তির-ধনুক প্রতীক দানেরও দাবি জানিয়েছে শিন্ডে শিবির। শিন্ডে শিবিরের এই দাবি যাতে কমিশন না শোনে, সেই আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিল উদ্ধব ঠাকরে শিবির। মঙ্গলবার সেই পিটিশন খারিজ হয়ে যায় দেশের সর্বোচ্চ আদালতে।

 

শীর্ষ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিয়েছে, নির্বাচন কমিশনের সওয়াল-জবাবে কোনও স্থগিতাদেশ দেওয়া হবে না। এদিন শুনানির সময় উদ্ধব শিবিরের আইনজীবী কপিল সিব্বলকে বেঞ্চ প্রশ্ন করে, নিজেদের আসল শিবসেনা দাবি করে কীভাবে নির্বাচন কমিশনের দ্বারস্থ হতে পারে শিন্ডে শিবির? সিব্বল দাবি করেন, বহিষ্কৃত হওয়ার পরে শিবসেনার প্রতীক দাবি করে কমিশনে যেতে পারে না শিন্ডেরা। পালটা শিন্ডে শিবিরের আইনজীবী দাবি করেন, কমিশনের কাছে শিন্ডে শিবিরের প্রতি সমর্থন জানিয়েছেন ১.৫ লাখ শিবসেনা সমর্থক। ভোটের আগে এই জোট হয়েছিল। বিধানসভায় পরীক্ষার মুখে বসার একদিন আগেই মুখ্যমন্ত্রিত্ব ছেড়ে দিয়েছেন উদ্ধব। তা থেকে অনুমান করা যায় যে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছিলেন উদ্ধব। তা থেকেই বোঝা যাচ্ছে যে উদ্ধবদের পিটিশনের কোনও ভিত্তি নেই। শিন্ডের নেতৃত্বে শিবসেনা বিধায়কদের একাংশের বিদ্রোহের জেরে মহারাষ্ট্রে পড়ে যায় শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের জোট সরকার। তারপর বিজেপির সঙ্গে জোট করে সরকার গড়েন একনাথ শিন্ডে। শীর্ষ আদালতের এদিনের রায়ের পর কার্যত শিবসেনার উত্তারাধিকারের লড়াইয়ে পিছিয়ে পড়ল উদ্ধব ঠাকরে শিবির।

Mailing List