ইউ টার্ন রাহুলের, লন্ডনে বসে দিলেন বিরোধী ঐক্যের বার্তা

ইউ টার্ন রাহুলের, লন্ডনে বসে দিলেন বিরোধী ঐক্যের বার্তা
22 May 2022, 12:07 AM

ইউ টার্ন রাহুলের, লন্ডনে বসে দিলেন বিরোধী ঐক্যের বার্তা

 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: নিজের পুরনো অবস্থান থেকে একশো আশি ডিগ্রি ঘুরে গেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। চিন্তন শিবিরে আঞ্চলিক দলগুলোকে আক্রমণ করে বলেছিলেন, ওদের কোনও নীতি ও মতাদর্শ নেই। তাই বিজেপিকে হঠাতে কংগ্রেসই একমাত্র বিকল্প।

কিন্তু এরপরই রাহুলের বিরুদ্ধে একে একে সরব হন বিরোধী নেতারা। হাওয়া বুঝে তাই লন্ডনের মাটিতে দাঁড়িয়ে ড্যামেজ কন্ট্রোল করার চেষ্টা করলেন। দ্বিধাহীন গলায় বিরোধী ঐক্যের বার্তাও দিলেন রাজীব-তনয়। লন্ডনে আয়োজিত আইডিয়াস ফর ইন্ডিয়া শীর্ষক আলোচনায় যোগ দিয়ে তিনি বলেন, আমার কথার ভুল ব্যাখ্যা হয়েছে। কয়েক দিন আগে উদয়পুরে দলের চিন্তন শিবিরে তিনি বলেছিলেন, বিজেপির যদি কোনও বিকল্প থাকে তাহলে সেটা কংগ্রেস। আঞ্চলিক দলগুলিকে কটাক্ষ করে কংগ্রেস সাংসদ বলেন, ‘‘আঞ্চলিক দলগুলির কোনও নীতি বা আদর্শ নেই।’’ কিন্তু এবার রাহুল দাবি করলেন, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। বিজেপিকে হারাতে গেলে সম্মিলিত লড়াইয়ের মধ্যে দিয়েই যেতে হবে বলেই তাঁর দাবি।

তাঁকে বলতে শোনা যায়, ”আমি উদয়পুরে এটাই বলতে চেয়েছিলাম যে, আমার মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে।” পাশাপাশি বিরোধীদের প্রসঙ্গে তাঁর বক্তব্য, ”আমরা আমাদের বিরোধী বন্ধুদের সঙ্গে সমন্বয় করেই চলতে চাই। আমি মোটেই কংগ্রেসকে ‘বড় ভাই’ হিসেবে দেখতে চাই না। বরং বিরোধীদের সম্মিলিত প্রচেষ্টাতেই এগোতে হবে আমাদের।"

ads

Mailing List