Cauliflower recipe ফুলকপিতে আনুন টুইস্ট;বানিয়ে ফেলুন এই মজাদার রেসিপি

Cauliflower recipe ফুলকপিতে আনুন টুইস্ট;বানিয়ে ফেলুন এই মজাদার রেসিপি
07 Dec 2021, 08:55 PM

ফুলকপিতে আনুন টুইস্ট;বানিয়ে ফেলুন এই মজাদার রেসিপি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শীতের সবজির কথা বলতে গেলেই প্রথমেই নাম আসে বাঁধাকপি ফুলকপির। কিন্তু রোজ রোজ ফুলকপির এই এক ঘেয়ে তরকারি খেতে অনেকেরই ভালো লাগে না। কিন্তু জানেন কি এই ফুলকপির স্বাস্থ্য গুন কত? ভিটামিন 'বি', 'সি', 'কে', ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম ও জিংক এ সমৃদ্ধ এই শীতের ফসল টি। সুতরাং ফুলকপিকে খাদ্য তালিকায় রাখলে  উপকার আপনারই।

তবে যারা রোজ রোজ ফুলকপির এক ঘেয়ে তরকারি খেতে একদমই ভালোবাসেন না, তাদের জন্য আজ নিয়ে এসেছি এক নতুন রেসিপি।
শীতের এই সহজলভ্য সবজিটি দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন এই মজাদার রেসিপি।

 

ফুলকপির রোস্ট বানাতে লাগবে

 

ফুলকপি -  ১ টা মাঝারি সাইজের

হলুদ গুঁড়ো - ১/২টে চামচ

জিরা গুঁড়ো - ১/২টে চামচ

লাল মরিচের গুঁড়ো - ১/২টে চামচ

কাজু বাদাম বাটা - ২টে চামচ

ঘি - ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি - ১/২কাপ

গরম মশলা গুঁড়ো - ১/২টে চামচ

এলাচ, লবঙ্গ ও তেজপাতা - ২টি

ধনেপাতা কুঁচি - পরিবেশনের জন্য

লবণ - স্বাদমতো

সাদা তেল - পরিমাণমতো

 
পদ্ধতি

 

 

প্রথমে একটি মাঝারি সাইজের ফুলকপি নিয়ে সেটি কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার  পরিমাণ মতো জল, তেল এবং সামান্য লবণ দিয়ে তা ভাপিয়ে নিন। এবার ভাপিয়ে নেওয়া আস্ত ফুলকপিটাকে ভেজে নিতে হবে। ফুলকপি ভাজার জন্য একটি বড় কড়াই তে ২ টেবিল চামচ ঘি ও ২টেবিল সাদা তেল মিশিয়ে একসাথে গরম করে ফুলকপি টা এপিঠ ওপিঠ করে বাদামি রং ধরা পর্যন্ত ভেজে নিতে হবে।

 

এবারে এই একই পরিমানে তেলে তেজপাতা, এলাচ লবঙ্গ ফোরন দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে বেরেস্তা করে নিতে হবে। পেয়াঁজ বেরেস্তা হয়ে এলে বাকি সব মশলা এবং সামান্য জল দিয়ে তা খুব ভালো করে কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল ছাড়লে কাজুবাদাম বাটা টা দিয়ে আরেকটু নেড়ে চেড়ে ভেজে রাখা আস্ত ফুলকপি টা দিয়ে এপিঠ ওপিঠ উল্টে গরম মসলা ছড়িয়ে দিয়ে , অন্তত ১০ মিনিটের জন্য কম আঁচে রান্না হতে দিতে হবে।

 

মিনিট দশেক পর ঢাকনা খুলে নেড়েচেড়ে গ্ৰেভী ঘন হয়ে এলে নামিয়ে দেবেন। সব শেষে উপর থেকে সামান্য ধনেপাতা কুঁচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপির রোস্ট।

ads

Mailing List