অক্সিজেনের অভাবে  দিল্লির হাসপাতালে মৃত্যু ২৫ জন  রোগীর

অক্সিজেনের অভাবে  দিল্লির হাসপাতালে মৃত্যু ২৫ জন  রোগীর
23 Apr 2021, 01:14 PM

অক্সিজেনের অভাবে  দিল্লির হাসপাতালে মৃত্যু ২৫ জন  রোগীর

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শুধুমাত্র অক্সিজেনের অভাবে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে ২৫ জন কোভিড আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। এই হাসপাতালে পক্ষ থেকে শুক্রবার সকালে জানানো হয় যে সেখানে অনেক রোগীর প্রাণ বিপন্ন এবং সামান্য পরিমাণ অক্সিজেন আছে এবং তা প্রয়োজনের তুলনায় কিছুই নয়। তার সাথেই রোগীদের প্রাণ বাঁচাতে আকাশপথে অক্সিজেন পাঠনোর আবেদন করে স্যর গঙ্গারাম হাসপাতাল।

 

করোনার দ্বিতীয় ঢেউতে যখন ভারত বিধ্বস্ত, ঠিক তখনই দেশ জুড়ে অক্সিজেনের ব্যাপক ঘাটতি। চারদিকে হাহাকার পড়ে গিয়েছে। হাসপাতালগুলিতে বিপজ্জনকস্তরে অক্সিজেনের যোগান।  গঙ্গারাম হাসপাতাল ছাড়াও আরও অনেক হাসপাতাল জানিয়েছে যে সেখানে অক্সিজেনের অভাব আছে।  এই অবস্থায় কেন্দ্রকে তীব্র ভর্ৎসনাও করেছে দিল্লি হাইকোর্ট। ডিভিশন বেঞ্চ  মন্তব্য করেছে যে, প্রয়োজনে ভিক্ষা, ধার কিংবা চুরি করে হলেও যেন কেন্দ্র অক্সিজেন জোগাড় করে। এটা জাতীয় বিপর্যয় এবং এখানে জড়িয়ে রয়েছে বহু মানুষের জীবনের প্রশ্ন। আগের দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন দেশে অক্সিজেন সরবরাহ যাতে ঠিক থাকে তার জন্য কেন্দ্র পদক্ষেপ নিচ্ছে। 

আগেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয় যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের হাসপাতালগুলিতে অক্সিজেনের জোগান দেওয়ার জন্য অক্সিজেন প্রস্তুতকারক সংস্থা ও সরবরাহকারীদের মধ্যে কোনও নিষেধাজ্ঞা থাকবে না। চিকিৎসাজনিত কারণে ব্যবহৃত অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে রাজ্য এবং পরিবহন সংস্থার মধ্যে কোনও বিধিনিষেধ আরোপ করা হবে না। অক্সিজেন পরিবাহী যানবাহনগুলিকে নিখরচায় আন্তঃরাষ্ট্রীয় যাতায়াতের অনুমতি দেওয়ার নির্দেশ দেওয়া হবে।

আর দিল্লির হাসপাতালের এই ঘটনার পরে আজকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে প্রয়োজনে এয়ার লিফট করে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হবে এবং এই জন্য বায়ু সেনার সাহায্য নেওয়া হবে।

শুক্রবার  সকাল ৮টা নাগাদ গঙ্গারাম হাসপাতালের তরফে একটি ‘এসওএস’ বার্তা দিয়ে বলা হয়,  গত ২৪ ঘণ্টায় ২৫ জন মুমূর্ষু রোগীর মৃত্যু হয়েছে। আর মাত্র ২ ঘণ্টার অক্সিজেন রয়েছে। ভেন্টিলেটর এবং বাইপ্যাপ ঠিকমতো কাজ করছে না। যার ফলে ম্যানুয়াল ভেন্টিলেশনের উপর নির্ভর করতে হচ্ছে। বড় বিপদের আশঙ্কা করা হচ্ছে। ৬০ জন রোগীর জীবন বিপন্ন। অবিলম্বে পদক্ষেপ করা প্রয়োজন’।

দিল্লিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ১৬৯ জন। এই মুহূর্তে রাজধানীতে সক্রিয় রোগীর সংখ্যা ৯১ হাজার ৬১৮। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩০৬ জনের।

আরও বেশ কিছু হাসপাতালে আছে অক্সিজেনের অভাব।   গতকাল প্রধানমন্ত্রী,  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহদের টুইট করে হরিয়ানার ফর্টিস হাসপাতাল কাতর আর্জি জানিয়ে বলে, আর মাত্র ৪৫ মিনিটের অক্সিজেন পড়ে আছে। রোগীদের প্রাণ বাঁচানোর অবিলম্বে সাহায্য করুন।, অক্সিজেনের ঘাটতি দিল্লিতে অবস্থিত শান্তি মুকুন্দ হাসপাতাল সহ অন্য হাসপাতালেও।  কি করে দেশের ওই অবস্থা সামাল দেওয়া যাবে তা নিয়ে আজ দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং পদস্থ আধিকারিকদের নিয়ে বৈঠকে বেসেছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে ৩,৩২, ৭০৩  জন নতুন করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে।  মৃত্যু হয়েছে ২ হাজার ২৬৩ জনের।

Mailing List