বাতিল হচ্ছে ট্রাম্প নীতি, প্রথম দিনেই ১৭টি নির্বাহী আদেশে সই বাইডেনের

বাতিল হচ্ছে ট্রাম্প নীতি, প্রথম দিনেই ১৭টি নির্বাহী আদেশে সই বাইডেনের
21 Jan 2021, 03:58 PM

বাতিল হচ্ছে ট্রাম্প নীতি, প্রথম দিনেই ১৭টি নির্বাহী আদেশে সই বাইডেনের

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শপথ নিয়ে ছিলেন মাত্র কয়েকঘণ্টা হয়েছিল। ওভেল অফিসে প্রেসিডেন্টের আসনে বসতেই এক এক ট্রাম্পের মোট ১৭টি নীতি স্থগিত করতে নির্বাহী আদেশ সই করলেন বাইডেন।  ট্রাম্পের বেশ কয়েকটি নীতি যে বাইডেন বাতিল করবেন তার আভাস পাওয়া গিয়ে ছিল আগে। শুধু অপেক্ষা ছিল ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার। আর তা নিতেই বড় বড় পদক্ষেপ নিয়ে ফেললেন নব প্রেসিডেন্ট বাইডেন।

সবচেয়ে আগেই মুসলিম দেশগুলির ওপর থেকে নিষেধাজ্ঞা ওঠাতে নির্বাহী আদেশে সই করলেন। এরপর প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়ার দিকেও এগিয়ে গেলেন। বাইডেনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেছেন, আমেরিকা চুক্তিতে ফিরে আসার জন্য স্বাগত। এখনও জলবায়ুর সুরক্ষা নিয়ে আমেরিকার অনেক কাজ করার বাকি আছে। উল্লেখ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনকালে প্রথম এই চুক্তি হয়। সেই সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। এরপর প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প সেই চুক্তি বাতিল করে দেন।

এছাড়া মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলা নিয়ে রীতিমত বিতর্কের ঝড় উঠে ছিল আমেরিকায়। নানা জাতি, ধর্ম, বর্ণে বাসবাস রয়েছে আমেরিকায়। সবচেয়ে বেশি অভিভাসী রয়েছে এই দেশেই। আর সেই অভিবাসন নীতি থেকে সরে এসে মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার কাজ শুরু করে ছিলেন ট্রাম্প। সেই দেওয়াল তোলার নির্দেশে লাগাম দিয়ে দিয়েছেন বাইডেন। এছাড়া আফ্রো-আমেরিকানদের নিয়ে ট্রাম্প যে বর্ণবাদী নির্দেশ জারি করে ছিলেন সেটিও স্থগিত করে দিয়েছেন বাইডেন।

এছাড়াও করোনা ভাইরাস মোকাবিলা নিয়ে ট্রাম্প প্রশাসন হামেশাই শীতল মনোভাব দেখিয়ে এসছে। মাক্স পড়ার নিয়ম নীতি নিয়ে কোনও বাধ্যতামূলক পদক্ষেপ দেখা যায়নি ট্রাম্প প্রশাসনের মধ্যে। এদিকে আমেরিকায় করোনায় মৃত্যুর হার ও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাই সেই মতো করোনাভাইরাস মোকাবিলা নিয়ে মাক্স আবশ্যিক বলে নির্দেশ জারি করেছেন বাইডেন।   

অভিষেকের পর হোয়াইট হাউসে যাওয়ার সময় তিনি টুইট করেছিলেন,যখন আমাদের মুখোমুখি সংকট মোকাবিলার সময় আসে, তখন তা নষ্ট করার কোনও সময় আমাদের হাতে নেই। এসময় প্রেসিডেন্ট জো বাইডেন আরও বলেন, "গণতন্ত্র ভঙ্গুর ছিল এবং আমার বন্ধুরা, এখন দেশে গণতন্ত্র বিরাজ করেছে"। তাঁর মতে, অশান্ত ট্রাম্পের ৪ বছরের মেয়াদ শেষে আমি ঐক্যের বার্তা দেওয়ার চেষ্টা করেছি। সমস্ত আমেরিকানরা যেন ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেন, তাদের ঐক্যবদ্ধ করার জন্য প্রতিশ্রুতি দিয়েছিলাম। আপনারা ঐক্যবদ্ধ হয়েছেন, সেজন্য ধন্যবাদ।

Mailing List