ভোটে লড়তে পারবেন না জয়পুরের তৃণমূল প্রার্থী

ভোটে লড়তে পারবেন না জয়পুরের তৃণমূল প্রার্থী
12 Mar 2021, 09:19 PM

ভোটে লড়তে পারবেন না জয়পুরের তৃণমূল প্রার্থী

আনফোল্ড বাংলা প্রতিবেদনঃ  ভোটের আগে জোর ধাক্কা খেল তৃণমূল কংগ্রেস।  সিঙ্গল বেঞ্চের রায় খারিজ হয়ে গেল ডিভিশন বেঞ্চে। পুরুলিয়ার জয়পুর কেন্দ্রে কংগ্রেসের প্রার্থীর মনোনয়ন বাতিল করে দিয়েছিল কমিশন। সেই সিদ্ধান্তই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। ফলে ওই কেন্দ্র থেকে কার্যত আর লড়তে পারবে না রাজ্যের শাসকদল।

 

আসন্ন বিধানসভা নির্বাচনে লড়াই করতে পারছেন না পুরুলিয়ার জয়পুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমার। তাঁর সাথে আরও দুই নির্দল প্রার্থীও আর লড়তে পারছেন না এবাররের ভোটে।  মনোনয়ন পত্রে ত্রুটি থাকাতেই এই বিপত্তি ।জানা গিয়েছে তারিখ ভুল লিখেছিলেন। মনোনয়ন পত্র ‘স্ক্রুটনি’ করার সময় ওই ত্রুটি ধরা পরে। তার কারণে বাতিল করে দেওয়া হয় তৃণমূল কংগ্রেসের উজ্জ্বল কুমারের মনোনয়ন পত্র।  নির্বাচন কমিশন তাঁদের মনোনয়ন পত্র বাতিল করে দেওয়ায় আদালতের দ্বারস্থ হন প্রার্থীরা। শুক্রবার নির্বাচন কমিশনের সেই সিদ্ধান্তেই শিলমোহর দিল কলকাতা হাইকোর্ট।

আগে  সিঙ্গল বেঞ্চ জানিয়েছিল যে তাঁরা লড়াই করতে পারবে। কমিশনের সিদ্ধান্তকে বাতিল করে তৃণমূল কংগ্রেস প্রার্থীর মনোনয়ন পত্রটি গ্রহণ করার নির্দেশ দেয় আদালত। সিঙ্গল বেঞ্চের পর্যবেক্ষণ, উজ্জ্বল কুমারের মনোনয়নে যে ত্রুটির কথা বলা হয়েছে তা নগন্য। সিঙ্গল এই রায়ের পর পাল্টা ডিভিশন বেঞ্চে মামলা করে কমিশন। সেই মামলাতে প্রেক্ষিতে কমিশনে সিদ্ধান্তই বহাল রাখল হাইকোর্ট।

 

শুধু মাত্র তৃণমূল কংগ্রেসের প্রার্থী নন, জয়পুর কেন্দ্রেরই নির্দল প্রার্থী নৃপেন মাহাতো ও বাগমুন্ডি কেন্দ্রের নির্দল প্রার্থী বিভূতিভূষণ মাহাতের মনোনয়নও বাতিল করে দিয়েছিল কমিশন। আদালতে মামলা করেও শেষরক্ষা করতে পারলেন না তাঁরাও।  

ফলে এর জেরে পুরুলিয়ার জয়পুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমার সহ এক নির্দল প্রার্থী এবং বাঘমুণ্ডি কেন্দ্রের এক নির্দল প্রার্থীর এবারের ভোটে লড়ার কোনও রাস্তাই আর খোলা থাকছে না বলেই ধারণা রাজনৈতিক মহলের। যদিও  উজ্জ্বল কুমার জানিয়েছেন তিনি সুপ্রিম কোর্টে যাবেন।  এই কেন্দ্রে ভোট গ্রহণ ২৭ মার্চ।

ads

Mailing List