গোয়ায় বিজেপিকে টেক্কা দিল তৃণমূল, বিজেপি যেখানে ১৭ কোটি, তৃণমূল ছাড়ালো ৪৭ কোটি

গোয়ায় বিজেপিকে টেক্কা দিল তৃণমূল, বিজেপি যেখানে ১৭ কোটি, তৃণমূল ছাড়ালো ৪৭ কোটি
25 Sep 2022, 11:45 PM

গোয়ায় বিজেপিকে টেক্কা দিল তৃণমূল, বিজেপি যেখানে ১৭ কোটি, তৃণমূল ছাড়ালো ৪৭ কোটি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: কংগ্রেস, বিজেপিকে আক্রমণ করতে গিয়ে অহরহ ওদের অনেক টাকা আছে বলে তোপ দাগেন তৃণমুল নেত্রী। নিজের দলকে গরিবের দল বলতেই বেশি শোনা যায় তাঁকে। কিন্তু বাস্তবে এবার অন্য ছবি দেখা গেল। গোয়া বিধাসভা নির্বাচনে খরচের দৌড়ে বিজেপিকে টেক্কা দিল তৃণমূল। এই বছর শুরুর দিকে গোয়ায় বিধানসভা নির্বাচন হয়েছিল। গোয়ায় রাজ্যে ক্ষমতা ধরে রাখতে ময়দানে নেমেছিল বিজেপি। লড়াইয়ে ছিল একাধিক রাজনৈতিক দল। তার মধ্যে ছিল তৃণমূল, কংগ্রেস, আপ।

নির্বাচনে নেমে ঢালাও খরচ করেছে একাধিক দল। এদিক থেকে বিজেপিকে টেক্কা দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, গোয়া বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস খরচ করেছে মোট ৪৭ কোটি ৫৪ লক্ষ টাকা। আর সেখানে গোয়ায় শাসকদল বিজেপির খরচ হয়েছে ১৭ কোটি ৭৫ লক্ষ টাকার একটু বেশি। বিজেপির তুলনায় এত টাকা খরচ করার পরও নির্বাচনী লড়াইয়ে খুব একটা সুবিধা করতে পারেনি ঘাসফুল শিবির। গোয়ায় ফের ক্ষমতায় আসে বিজেপি। তৃণমূলের এত আয়োজন বিফলে যায়।একুশের মেগা নির্বাচনে  বাংলায় বিজেপিকে রুখে দিয়েছিল মমতাবাহিনী। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন তৃণমূল সুপ্রিমো। এরপরই অন্য রাজ্যে ডালপালা মেলার সিদ্ধান্ত নেয় দল। ২০২৪-র লোকসভা নির্বাচনের আগে বাংলার বাইরে গোয়া, ত্রিপুরার মতো

ছোটো রাজ্যে নিজেদের সংগঠন মজবুত করতে নেমেছে তৃণমূল। সেই তালিকায় প্রথমেই ছিল গোয়া। অন্য রাজ্যে তৃণমূলের দায়িত্ব পান অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই খাতে ব্যয়ও হয়েছে প্রচুর। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, সব রাজনৈতিক দলগুলির মধ্যে সবচেয়ে বেশি ব্যয় করেছে তৃণমূল। গোয়ায় ২৩ জন প্রার্থীকে দাঁড় করিয়েছিল তৃণমূল। আসেনি একটি আসনও। তবে তাদের জোট সঙ্গী মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি ১৩ টি আসনের মধ্যে মাত্র ২ টি আসন জিতেছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিজেপির খরচ হয়েছে ১৭ কোটি ৭৫ লক্ষ টাকার কিছু বেশি। অরবিন্দ কেজরীবালের আপ খরচ করেছে ৩.৫ কোটি টাকা। তাঁরা ৪০ টির মধ্যে পেয়েছে ২ টি আসন। গোয়া নির্বাচনে কংগ্রেস মোট ১২ কোটি টাকা ব্যয় করেছে। এদিকে এনসিপি তাদের ১১ জন প্রার্থীদের প্রত্যেককে ২৫ লক্ষ টাকা করে দিয়েছে। শিবসেনা ১০ জন প্রার্থী দাঁড় করিয়েছিল। তাঁদের খরচ মোট ৯২ লক্ষ টাকা।

Mailing List