মমতার লেখা বই পড়েন না তৃণমূল নেতাকর্মীরাই , আসানসোল বইমেলা উদ্বোধনে আক্ষেপ রাজ্যের গ্রন্থাগার মন্ত্রীর

মমতার লেখা বই পড়েন না তৃণমূল নেতাকর্মীরাই , আসানসোল বইমেলা উদ্বোধনে আক্ষেপ রাজ্যের গ্রন্থাগার মন্ত্রীর
20 Nov 2021, 09:21 PM

মমতার লেখা বই পড়েন না তৃণমূল নেতাকর্মীরাই , আসানসোল বইমেলা উদ্বোধনে আক্ষেপ রাজ্যের গ্রন্থাগার মন্ত্রীর

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের মুখ্যমন্ত্রী।  তৃণমূল কংগ্রেসের দলনেত্রী। তিনি প্রাক্তন সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীও। রাজনীতিতে, দলের এবং প্রশাসনিক কাজের ব্যস্ততার মধ্যেও তিনি বই  লেখেন। কবিতা লেখেন, গানে সুর দেন এবার সিন্থেসাইজারও বাজান। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  কৃষিআইন  প্রত্যাহার করার ঘোষণার পরেই মমতা আবার কৃষকদের সমর্থনে একটি কবিতাও লেখেন। প্রায় ১০০টি বই প্রকাশিত হয়েছে তাঁর। লিখেছেন কবিতা এবং ছড়াও। লিখেছেন ‘উপলব্ধি’,  ‘ কন্যার চোখে কন্যাশ্রী’, ‘মা’, কথাঞ্জলি’ সহ আরও অনেক বই।

কিন্তু তাঁর মন্ত্রীসভার এক মন্ত্রীর আক্ষেপ , “মমতা বন্দ্যোপাধ্যায় ৮০ থেকে ৯০টি বই লিখেছেন। কিন্তু তৃণমূলের নেতা কর্মীরাই সেই বই পড়েন না।” শনিবার আসানসোলের পোলোগ্রাউণ্ডে পশ্চিম বর্ধমান পঞ্চম বইমেলার উদ্বোধন করতে এসে, সরকারি বইমেলার উদ্বোধনী মঞ্চে এই আক্ষেপ রাজ্যে জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার পরিষেবা দফতরের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরীর।

এবার রাজ্যের প্রথম সরকারি বইমেলা শুরু হল আসানসোল থেকেই।  এই মেলার  উদ্বোধন করেন সিদ্দিকুল্লা চৌধুরী এবং রাজ্যের আরেক মন্ত্রী মলয় ঘটক।

 সিদ্দিকুল্লা চৌধুরী  তাঁর  বক্তব্য রাখতে গিয়ে ঘুরপথে মমতা বন্দ্যোপাধ্যায়ের বইয়ের প্রচার করেন। তিনি বলেন,  “আমি তৃণমূল কংগ্রেসের বিধায়ক হয়ে মন্ত্রী। । আমার মলয়দা-ও মন্ত্রী। এখানে তৃণমূলের ছেলেরাও আছেন। কেউ কাউন্সিলর, কেউ বা অন্য কিছু। মমতা বন্দ্যোপাধ্যায় ৮০ থেকে ৯০টি বই লিখেছেন। কিন্তু আমরা কতজন সেই বই পড়েছি? দিন কয়েক আগেই নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলছিলাম, ‘দিদি আপনার নেতারাই সেই বই পড়ে না। আমি আর কাকে কী বলব!”

সম্প্রতি উত্তরবঙ্গ সফরে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘জীবনে হতাশ হবেন না। ভয় না পেয়ে মুক্ত কণ্ঠে কাজ করতে হবে।’ ভয়মুক্ত হতে তাঁর লেখা বই পড়ার পরামর্শ দিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন , ‘জীবনে হোঁচট খেয়েছি। হোঁচট খেতে খেতে কোন সময় কোন কথাটা বললে সমাধান হতে পারে সে নিয়ে আমার নিজের অনেকগুলি বই লেখা আছে। আমি নিজের জীবন অভিজ্ঞতা দিয়ে করেছি। ‘ভাববার কথা’, ‘কথার কথা’ বা ‘আলোকবর্তিকা’- এগুলিতে আমার অনেক উদ্ধৃতি দেওয়া আছে। জানতে পারবেন, কোন সময় কী করলে আপনি সফল হবেন।’

আর  এদিন বইমেলা উদ্বোধন করতে এসে রাজ্যের গ্রন্থাগার মন্ত্রীর আক্ষেপ,  তৃণমূলের নেতাকর্মীরাই দলনেত্রীর লেখা বই পড়েন না।

তিনি জানান, ৩৫ হাজার দুষ্প্রাপ্য বইকে রাজ্য সরকার এবং গ্রন্থাগার বিভাগ ডিজিটালাইজড করেছি। তথ্য আছে, এমন আরও বই যা মানুষকে সমৃদ্ধ করবে, সেগুলোকেও ডিজিটাল ব্যবস্থায় আনা হবে।  অনেক গ্রন্থাগারে লাইব্রেরিয়ান নেই । সেখানে  ৭৩৭টি পদে লোক নেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। ২ - ৩ মাসের মধ্যে এই  নিয়োগ প্রক্রিয়া শেষ করা হবে বলে জানান তিনি।   

 

ads

Mailing List