বাড়ির বাগানে অনায়াসেই করতে পারেন টাইম ফুল চাষ; কিভাবে শিখে নিন

বাড়ির বাগানে অনায়াসেই করতে পারেন টাইম ফুল চাষ; কিভাবে শিখে নিন
21 Feb 2022, 09:44 PM

বাড়ির বাগানে অনায়াসেই করতে পারেন টাইম ফুল চাষ; কিভাবে শিখে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ঘাসফুল বা টাইম ফুল চাষ করার জন্য খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। সামান্য যত্নেই আপনার বাগানকে সাজাতে এই ফুলের জুড়ি মেলা ভার।

এই গাছের জন্য টব নির্বাচন করা ভীষণ জরুরী। এর জন্য কোন লম্বা আকারের টব না গোলাকারের মাটির পাত্র নির্বাচন করুন বা যদি প্লাস্টিকের গামলা থাকে সেখানেও রাখতে পারেন। প্লাস্টিকের গামলার নিচে খানিকটা ফুটো করে তার উপরে খোলামকুচি দিয়ে দিন। তার ওপরে সামান্য নুড়ি পাথর এবং বালি দিয়ে ভরাট করে দেন। এরপরে আপনাকে উপযুক্ত মাটি প্রস্তুত করতে হবে। যদি গামলা ফুটো করে সুতো দিয়ে ঝোলাতে চান তাহলে মাটি হালকা হতে হবে। আর যদি মাটির পাত্রে রাখতে চান তাহলে মাটি একটু ভারী হলে ক্ষতি নেই। তবে ঝুরঝুরে মাটি এর জন্য প্রয়োজন।

বাগানের মাটি, কোকো পিট, পাতা পচা সার, গোবর সার ভাল করে মিশিয়ে নিয়ে মাটির রোদের মধ্যে ঝুরঝুরে করে নিতে হবে। সামান্য জল দিতে হবে।
নার্সারি থেকে চারা কিনে নিয়ে আসতে হবে। একটি বড় টবের মধ্যে কিছু না হলেও দশ-বারোটি চারা লাগাতে পারেন। সকাল-বিকেল সামান্য জল দিতে হবে। রোদের মধ্যে রেখে দিতে হবে।‌ ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিতে হবে। মনে করলে ছোট ছোট প্লাস্টিকের বোতলের মধ্যে একটি দু'টি চারা এভাবে রেখে দিতে পারেন। সুন্দর ফুল দেবে।

Mailing List