সরষে আর চিকেনের যুগলবন্দি তে জমে উঠবে এই পদ!, দেখে নিন রেসিপি

সরষে আর চিকেনের যুগলবন্দি তে জমে উঠবে এই পদ!, দেখে নিন রেসিপি
28 Jan 2022, 10:13 PM

সরষে আর চিকেনের যুগলবন্দি তে জমে উঠবে এই পদ!, দেখে নিন রেসিপি


আনফোল্ড বাংলা প্রতিবেদন : সময়ের সাথে সাথে ক্রমশই আধুনিক হয়ে উঠছি আমরা। আর এই আধুনকতার ছোঁয়ায় আমাদের জীবন থেকে হারাতে বসেছে আমাদের ঐতিহ্য। কাজের চাপে অনেকেই ঠাকুমা - দিদিমার হাতের রান্নার স্বাদ ভুলেছে, বহু দিন। তবে একটা উপায়ে ফিরে পেতে পারেন সেই রান্নার স্বাদ। কী সেই উপায় ! তার হদিস দেব আপনাদের -

 

সরষে চিকেন বানাতে হলে কী কী লাগবে

মুরগির মাংস - ২৫০ গ্রাম

টক দই - ১ চা চামচ

সরষের তেল - ২ চা চামচ

কাঁচা লঙ্কার পেস্ট - ১ চা চামচ

রসুনের পেস্ট - ১ চা চামচ

কাঁচা লঙ্কা - ৫-৬টি

সরষের পেস্ট -  ১ চা চামচ

সাদা সরষে - ১ চা চামচ

কালো সরষে -  ১ চামচ

নুন - স্বাদমতো

নুন, কাঁচা লঙ্কা এবং কয়েক চামচ জল দিয়ে ব্লেন্ডার এ সরষের একটি পেস্ট তৈরি করতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে তার মধ্যে ১/২ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে দিতে হবে। স্বাদ অনুযায়ী চিনি দিতে পারেন, তবে এটি বাধ্যতামূলক উপকরণ নয়।


পদ্ধতি

 

 

প্রথমে একটি মাঝারি মাপের বোলে মাংসগুলো নিয়ে তাতে রসুন, কাঁচা লঙ্কার পেস্ট এবং অল্প করে সরষের তেল মিশিয়ে ভাল করে মাখিয়ে নিন।এবার এর মধ্যে যোগ করুন সামান্য হলুদ গুঁড়ো ও নুন। সব উপকরণ মাখানো হয়ে গেলে মাংসটি অন্তত এক থেকে দেড় ঘন্টার জন্য ম্যারিনেট করে রেখে দিন।

 

এবার একটা পাত্রে পরিমাণ মতো দই নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার কড়াইয়ে পরিমাণ মতো সরষের তেল দিয়ে তা গরম হতে দিন। তেল গরম হয়ে এলে এর মধ্যে ম্যারিনেট করা মাংসের পিসগুলি দিয়ে নাড়তে থাকুন। জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত কষাতে করতে থাকুন। এরপর দই মিশিয়ে মিনিট দুয়েক ভাল করে নেড়ে, চাপা দিয়ে অল্প আঁচে রান্না করুন। কয়েক মিনিট রান্না করার পর পরিমাণ মতো জিরে গুঁড়ো, চিনি, গোটা লঙ্কা এবং অল্প করে নুন মিশিয়ে আরও মিনিট পাঁচেক কষিয়ে নিন। রান্নার করার মাঝে প্রয়োজন পড়লে পরিমান মতো জল মেশাতে পারেন।

 

মাংস প্রায় সেদ্ধ সেদ্ধ হয়ে এলে এবার এর মধ্যে পরিমাণ অনুযায়ী সরষে বাটা মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। তারপর অল্প করে কাঁচা সরষের তেল ছড়িয়ে দিন। সরষের তেল মেশানোর পরে মিনিট দুয়েক নাড়িয়ে আভেন বন্ধ করে দিন। বাসন্তী পোলাও অথবা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন গরম গরম সরষে চিকেন।

ads

Mailing List