শিক্ষক নিয়োগের ‘টেট’ পরীক্ষায় কঠোর বিধি, নজরদারির জন্য থাকবে বিশেষ পর্যবেক্ষকও

শিক্ষক নিয়োগের ‘টেট’ পরীক্ষায় কঠোর বিধি, নজরদারির জন্য থাকবে বিশেষ পর্যবেক্ষকও
19 Nov 2022, 07:53 PM

শিক্ষক নিয়োগের ‘টেট’ পরীক্ষায় কঠোর বিধি, নজরদারির জন্য থাকবে বিশেষ পর্যবেক্ষকও

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: এবারের টেটে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে নজরদারি কঠোর করা হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ধাঁচে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে নজরদারির জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হচ্ছে। পাশপাশি টেটের পরীক্ষা কেন্দ্র বাছাই নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, কোনও ডিএলএড কলেজে এবার পরীক্ষা নেওয়া হবে না। প্রাথমিকের টেটের পরীক্ষা কেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়েছে স্কুল-কলেজগুলিকেই।

পর্ষদ সূত্রে খবর, ১৪০০-রও বেশি পরীক্ষাকেন্দ্রে আগামী ১১ই ডিসেম্বর টেট নেওয়া হবে। বিভিন্ন জেলা থেকে আসা তালিকা অনুযায়ী এই পরীক্ষাকেন্দ্র চূড়ান্ত করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রগুলি যাতে প্রার্থীদের বাড়ির কাছাকাছি রাখা যায়, সে ব্যাপারেও ব্যবস্থা নিচ্ছে পর্ষদ।এর আগে একাধিক ডিএলএড কলেজকে প্রাথমিকের টেটের পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহারের নজির রয়েছে। কিন্তু এবার তা হচ্ছে না। পরীক্ষার এক সপ্তাহ আগে থেকে অ্যাডমিট কার্ড দেওয়া হবে। বিতর্ক এড়াতে ডিএলএড-এর সেমিস্টার পরীক্ষাগুলিও ডিএলএড কলেজগুলিতে না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্ষদ সূত্রে জানা গেছে‌। এছাড়া, বায়োমেট্রিক অ্যাটেনডেন্সের পাশাপাশি প্রতিটি পরীক্ষা কেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টরও।

প্রত্যেক পরীক্ষার্থীকে এই মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হবে বলে পর্ষদ সূত্রে খবর।একটি বিশেষ প্রশিক্ষিত এজেন্সিকে দিয়ে এই মেটাল ডিটেক্টর ব্যবহার করা হবে। প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে ব্যবস্থা রাখা হবে একাধিক মেটাল ডিটেক্টরের। কেবলমাত্র অ্যাডমিট কার্ড ও পেন নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন চাকরিপ্রার্থীরা। কোনরকম ইলেকট্রনিক গ্যাজেট বা অন্য কোন জিনিস নিয়ে হলে ঢোকা যাবে না বলেও জানানো হয়েছে। প্রসঙ্গত এর আগে প্রাথমিকের টেটে ডিএলএড কলেজগুলিকেও পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহার করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু এবার আর সেই পথে হাঁটতে চাইছে না পর্ষদ।

Mailing List