শপথ গ্রহণে রেকর্ড! ৬ মিনিটেই শেষ ৪৩ জন মন্ত্রীর শপথ গ্রহণ! 

শপথ গ্রহণে রেকর্ড! ৬ মিনিটেই শেষ ৪৩ জন মন্ত্রীর শপথ গ্রহণ! 
10 May 2021, 11:42 AM

শপথ গ্রহণে রেকর্ড! ৬ মিনিটেই শেষ ৪৩ জন মন্ত্রীর শপথ গ্রহণ! 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মাত্র ৬ মিনিটেই শেষ হয়ে গেল রাজ্যের মন্ত্রীসভার শপথ অনুষ্ঠান। কোভিড পরিস্থিতি। তাই অনাড়ম্বর করা হবে মন্ত্রীসভার শপথ গ্রহণ, সেটা আগেই বলা হয়েছিল।  কিন্তু এত কম সময়ে শপথ গ্রহণ!

 

এদিন রাজ্যের মন্ত্রী হিসাবে শপথ নিলেন ৪৩ জন।  এদের মধ্যে পূর্ণমন্ত্রী ২৪ জন । প্রতিমন্ত্রী ১৯ জন। তার মধ্যে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ১০ জন। কোভিড পরিস্থিতিতে হল এইবারের মন্ত্রীসভার শপথ গ্রহণ। শপথগ্রহণ অনুষ্ঠান শেষ হল মাত্র ৬ মিনিটে।

কোভিড আবহে অতি সংক্ষিপ্ত অনুষ্ঠান। এতদিনের রীতি ছিল যে যারা মন্ত্রী হবেন তাঁরা রাজ্যপালের পাশে দাঁড়িয়ে শপথ নেবেন। কিন্তু এই বার সেই প্রথা মেনে রাজ্যপালের পাশে দাঁড়িয়ে শপথ গ্রহণ হল না।  নিজের জায়গায় দাঁড়িয়ে শপথ নিলেন তাঁরা।

 

রাজভবনে, রাজ্যপাল জগদীপ ধনকড়ের উপস্থিতিতে হয় এই শপথ অনুষ্ঠান। রাজ্যপাল, ১০ টা ৪৫ মিনিটে যে ঘরে শপথ নেওয়া হবে সেই ঘরে প্রবেশ করতেই তাঁকে অভিবাদন জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেই   জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় শপথগ্রহণ অনুষ্ঠান।

পূর্ণমন্ত্রী, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ও প্রতিমন্ত্রী পদে কে কে শপথ নেবেন, তার তালিকা পড়েন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এরপরেই হয় শপথ গ্রহণ। 

 

প্রথমে শপথ নেন পূর্ণমন্ত্রীরা। তাঁরা এক সঙ্গেই শপথ বাক্য পাঠ করেন।   এরপর একসঙ্গে শপথ নেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীরা। সব শেষে একসঙ্গে শপথ নেন প্রতিমন্ত্রীরা।

কোভিড বিধি মেনে অনুষ্ঠান, তাই আলাদা করে নয়, এক সঙ্গেই শপথ নিলেন মন্ত্রীরা।  

এই সংক্ষিপ্ত শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও।  আগেই হাজির হয়েছিলেন তৃণমূলের বিধায়ক ও সাংসদরা।

এদিকে এদিন আবার মন্ত্রী হিসাবে শপথ নিলেন প্রাক্তন অর্থ মন্ত্রী অমিত মিত্র । তবে তিনি রাজভবনে আসেন নি। শারীরিক অসুস্থতার কারণেই।  তাই তিনি শপথ নেন ভার্চুয়াল মাধ্যমে। অমিত মিত্রই দেশের মধ্যে প্রথম কোনও মন্ত্রী হলেন যিনি সশরীরে নয়, মন্ত্রী হিসাবে ভার্চুয়াল মাধ্যমে শপথ নিলেন।  এদিন   ব্রাত্য বসু এবং রথীন ঘোষও ভার্চুয়ালি শপথ নেন। তারাও মন্ত্রী হচ্ছেন। ব্রাত্য বসু করোনা  আক্রান্ত । 

দেশের ইতিহাসে এই প্রথম এত কম সময়ে হল মন্ত্রীসভার শপথ গ্রহণ।

আর তারপরেই নবান্নে আসেন মন্ত্রীরা। সেখানেই আজ রাজ্যের নতুন মন্ত্রীসভার প্রথম বৈঠক হয়।

 

 

 

Mailing List