পথ নিরাপত্তা নিয়ে কঠোর রাজ্য সরকার, জরিমানা হতে পারে ১ লক্ষ টাকা পর্যন্ত, কোন ক্ষেত্রে কত জরিমানা দেখে নিন  

পথ নিরাপত্তা নিয়ে কঠোর রাজ্য সরকার, জরিমানা হতে পারে ১ লক্ষ টাকা পর্যন্ত, কোন ক্ষেত্রে কত জরিমানা দেখে নিন   
26 Jan 2022, 02:45 PM

পথ নিরাপত্তা নিয়ে কঠোর রাজ্য সরকার, জরিমানা হতে পারে ১ লক্ষ টাকা পর্যন্ত, কোন ক্ষেত্রে কত জরিমানা দেখে নিন

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: পথ নিরাপত্তা নিয়ে কঠোর রাজ্য সরকার। এবার ট্রাফিক আইন ভাঙলে আগের তুলনায় অনেক বেশি টাকা জরিমানা দিতে হবে। আইন ভেঙে দ্রুত গতিতে গাড়ি চালানো থেকে শুরু করে গাড়ি বিমা জমা না দেওয়া এবং হেলমেট না পরে বাইক চালানোর মতো একাধিক ক্ষেত্রে জরিমানার পরিমাণ ১০গুণ পর্যন্ত বাড়ানোর নির্দেশিকা জারি করেছে পরিবহণ দফতর। সর্বোচ্চ জরিমানা এক লক্ষ টাকা পর্যন্ত ধার্য হয়েছে।

 

 পরিবহন দপ্তর থেকে রাজ্য ও কলকাতা পুলিশকে এই ফাইন এর বিষয় নতুন নির্দেশিকা দেওয়া হয়েছে।প্রথমবার যদি কোন নিয়মভঙ্গের ক্ষেত্রে পারমিট ইন্সুরেন্স ৫০০ টাকা জরিমানা হয় পরবর্তী ধাপে তাদের হাজার টাকা জরিমানা হবে। ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে এখন থেকে পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হবে। বেআইনি পারমিট বা লাইসেন্স তৈরি করে ব্যবহার করলে ১লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে ।নির্দিষ্ট গতিসীমা ভাঙলে প্রথমবার হাজার টাকা পরেরবার দু হাজার টাকা জরিমানা দিতে হবে।। মদ্যপ অবস্থায় গাড়ি চালালে প্রথমবার হাজার টাকা, দ্বিতীয়বার ধরা পড়লে একই অপরাধের জন্য ৫০০০ টাকা দিতে হবে। ফাঁকা রাস্তায় কেউ যদি বেপরোয়াভাবে রেস করে তা হল ৫০০০ টাকা ফাইন দিতে হবে। ফিট সার্টিফিকেট ছাড়া গাড়ি চালালে জরিমানা হবে ১০ হাজার টাকা এদিকে ট্রাফিক পুলিশকে ভুয়ো বা মিথ্যে তথ্য প্রদান করলে এখন থেকে ২০০০ টাকা করে জরিমানা দিতে হবে। ট্রাফিক আইন অমান্য করলেও দিতে হবে ২০০০ টাকা জরিমানা। ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে চালককে। ড্রাইভিং লাইসেন্স রাখার অনুমতি না থাকা সত্ত্বেও গাড়ি চালালে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ অবস্থায় গাড়ি চালালে ১০০০ টাকা। এদিকে আইন অনুযায়ী রেজিস্ট্রেশন ছাড়া গাড়ি চালালে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে। উপযুক্ত ফিটনেস সার্টিফিকেট ছাড়া গাড়ি চালালে জরিমানা দিতে হবে ১০ হাজার টাকা। উপযুক্ত পারমিট ছাড়া গাড়ি চালালেও জরিমানার অঙ্ক ১০ হাজার।

 

 

নির্দিষ্ট গতির বেশি গতিতে গাড়ি চালালে হালকা যানের চালককে দিতে হবে ১০০০ টাকা জরিমানা। একই ক্ষেত্রে মাঝারি ও ভারী যানের চালককে জরিমানা দিতে হবে যথাক্রমে ২০০০ ও ৪০০০ টাকা। অপরদিকে বিপজ্জনক ভাবে গাড়ি চালালে গুনতে হবে ৫০০০ টাকা জরিমানা। পাশাপাশি একই অপরাধ তিন বছরের মধ্যে করলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে চালককে। সেফটি বেল্ট না বাঁধলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। হেলমেট না পরলেও দিতে হবে ১০০০ টাকা।। দ্রুত নতুন এই নির্দেশিকা কার্যকর হবে। ট্রাফিক পুলিশ এবং মোটর ভেহিক্যালস ইন্সপেক্টররা এই জরিমানা আদায় করতে পারবেন।এতে একদিকে যেমন সরকারের রাজস্ব বাড়বে, তেমনই আবার মানুষও এই জরিমানার ভয়ে সতর্ক হয়ে গাড়ি চালাবেন।

ads

Mailing List