নাশকতার ছক বানচাল, দিল্লিতে গ্রেফতার পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত সহ ৬ জঙ্গি

নাশকতার ছক বানচাল, দিল্লিতে গ্রেফতার পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত সহ ৬ জঙ্গি
14 Sep 2021, 08:04 PM

নাশকতার ছক বানচাল, দিল্লিতে গ্রেফতার পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত সহ ৬ জঙ্গি

 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : দিল্লি পুলিশের স্পেশাল সেলের হাতে ধরা পড়ে গেল পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত ২ জঙ্গি সহ মোট ৬জন জঙ্গি।  তাদের কাছে থেকে প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র এবং  বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।  ওই জঙ্গিরা দিল্লি এবং আশেপাশের এলাকাতে বড় কোনও নাশকতার ছক কষেছিল।  এই জঙ্গিরা গ্রেফতার হওয়ার পরে সেই ছক বানচাল হয়ে গেল জঙ্গিদের।

আফগানিস্তানে তালিবানের শাসন কায়েম হওয়ার পর কাশ্মীর এলাকাতে জঙ্গিদের  তৎপড়তা বেড়েছে।  সম্প্রতি জম্মু কাশ্মীরে সেনার সঙ্গে গুলির লড়াইয়ে বেশ কয়েক জন জঙ্গি নেতা মারা গিয়েছে। এই সময়ে জম্মু কাশ্মীরে নিরাপত্তা বাড়িয়েছে ভারতীয় সেনা।  তাই তারা দিল্লি লাগোয়া এলাকায় কোনও নাশকতা মূলক কাজ করে সেনা এবং প্রতিরক্ষা মন্ত্রকের নজর ঘোরাতে চেয়েছিল বলে মনে করা হচ্ছে। 

মঙ্গলবার এক বিবৃতিতে দিল্লি পুলিশ জানিয়েছে, স্পেশ্যাল সেলের অফিসারদের তৎপরতায় পাকিস্তানের মদতপুষ্ট ‘টেরর মডিউলের’ বা জঙ্গি শাখার পর্দা ফাঁস হয়েছে। দিল্লি, উত্তরপ্রদেশ ও রাজস্থান থেকে গ্রেপ্তার করা হয়েছে ছয় জঙ্গিকে। দিল্লি পুলিশের স্পেশ্যাল সেলের ডিসিপি প্রমোদ কুশওয়াহা জানিয়েছেন, ধৃতদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ পাওয়া গিয়েছে। পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত দুই জঙ্গি-সহ মোট ছ’জন সন্ত্রাসবাদীকে ধরা হয়েছে। সূত্রের খবর, ধৃতদের সঙ্গে জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার যোগ থাকতে পারে। দিওয়ালি ও নবরাত্রিতে রাজধানী দিল্লি ও উত্তরপ্রদেশের একাধিক জায়গায় বিস্ফোরণের ছক ছিল জঙ্গিদের।  

পুলিশ জানিয়েছে, সমীর নামে একজনকে ধরা হয়েছে রাজস্থানের কোটা এলাকা থেকে, দুজন ধরা পড়েছে দিল্লি থেকে এবং বাকি তিনজনকে উত্তর প্রদেশ থেকে ধরা হয়। এদের মধ্যে ২ জনকে মাসকাট হয়ে পাকিস্তান নিয়ে গিয়ে সেখানে ১৫ দিনের জন্য বোমা বানানো এবং বিস্ফোরণ করা,  এবং কী করে একে ৪৭ রাইফেল চালাতে হয় সেই ট্রেনিং দেওয়া হয়।  তাদের সঙ্গে আরও কয়েকজনকে ট্রেনিং নিতে যাওয়া হয়েছিল। তারা বাংলায় কথা বলে। পুলিশের ধারণা, আরও যাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে তারা বাংলাদেশের। তারা কী ভাবে এই এলাকাতে নাশকতা চালাবে তার নির্দেশ পাকিস্তান থেকে আসত বলেও মনে করছে পুলিশ। 

 এদিকে, আফগানিস্তানে ডামাডোল পরিস্থিতিতে নিরাপত্তায় ফাঁক রাখতে নারাজ নয়াদিল্লি। নিয়ন্ত্রণরেখা বরাবর ফৌজকে চূড়ান্ত সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কয়েকদিন আগেই ভারতের সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত জানিয়েছিলেন যে ভারত সমস্ত শত্রুদের মোকাবিলা করতে প্রস্তুত।

ads

Mailing List