জাল আধারের শিকড় ছড়িয়ে অনেক গভীরে, বাড়ছে উদ্বেগ, ভূয়ো আধার ধরতে নয়া পরিকল্পনা কেন্দ্রের

জাল আধারের শিকড় ছড়িয়ে অনেক গভীরে, বাড়ছে উদ্বেগ, ভূয়ো আধার ধরতে নয়া পরিকল্পনা কেন্দ্রের
26 Nov 2022, 10:00 PM

জাল আধারের শিকড় ছড়িয়ে অনেক গভীরে, বাড়ছে উদ্বেগ, ভূয়ো আধার ধরতে নয়া পরিকল্পনা কেন্দ্রের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ভুয়ো আধার কার্ড ধরতে এবার বাংলা সহ দেশের সব রাজ্যগুলির দ্বারস্থ হয়েছে মোদি সরকার। রাজ্যগুলিকে আধার ভেরিফিকেশন বাধ্যতামূলক ভাবে চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ধারণা, জাল আধারের শিকড় ছড়িয়ে অনেক গভীরে। এই ধরনের ভুয়ো আধার কার্ড তৈরিকে রীতিমতো কুটির শিল্প তথা লাভজনক ব্যবসায় পরিণত করেছে একটা চক্র। তাই জাল আধার নির্মূল করতে বাধ্য হয়ে ইউআইডিএআ‌ই-কে এবার অভিযানে নামিয়েছেন তাঁরা। এই জাল আধার কার্ডের সঙ্গে দেশের সুরক্ষার বিষয়টিও জড়িয়ে যাওয়ায় তা নিয়ে রীতিমত উদ্বেগে পড়েছে মোদি সরকার। কেননা, জাল আধার ব্যবহার করে সরকারি পরিষেবায় নাম লেখানো, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা এবং বিভিন্ন সরকারি কার্ড তৈরি চলছে রমরমিয়ে। কেন্দ্র সরকারের বেশিরভাগ প্রকল্পেরই সুবিধা পেতে হলে সবার আগে আধার কার্ড প্রয়োজন। কিন্তু ভুয়ো পরিচয়পত্র ব্যবহারের ফলে প্রকৃত উপভোক্তারাই তার সুবিধা পাচ্ছেন না। এর পাশাপাশি, অন্যের আধার-তথ্য হাতিয়ে, শুধু ছবি বদলে নানাবিধ কাজ হাসিল করে নিচ্ছে এক শ্রেণির প্রতারক। বিপদে পড়ছেন সাধারণ কোনও নাগরিক। একই সঙ্গে সামনে এসেছে, আধার ট্র্যাক করে দুষ্কৃতীদের নাগাল আর পাচ্ছে না পুলিশ। সব থেকে বড় কথা এখন নকল আধার কার্ডে ভুয়ো নম্বর ব্যবহার করা হচ্ছে। আর সেই ভুয়ো কার্ড দিয়ে অপরাধমূলক ঘটনা ঘটানোর পরে পুলিশ তার তদন্তে নেমে ওই নম্বরের কোনও অস্তিত্ব আধারের সরকারি পোর্টালে পাচ্ছেই না।

 

তাই এই সব কিছু নিয়ে বেশ উদ্বেগে রয়েছে মোদি সরকার। সেই উদ্বেগের অবসান ঘটাতে এবার রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র। মোদি সরকারের দাবি, বিভিন্ন ক্ষেত্রে আধার নম্বর দেখেই অনেক পরিষেবা, কেনাকাটা, অ্যাকাউন্ট খোলা, ফর্ম দেওয়া বা জমা নেওয়া হয়। অর্থাৎ ওই আধার কার্ডের নম্বরটি প্রকৃত সত্য কি না, তা যাচাই করা হয় না। এটাই ভুয়ো আধার চক্রগুলির হাতে চাঁদ তুলে দিচ্ছে। সেক্ষেত্রে ভেরিফিকেশন আবশ্যিক করা ছাড়া উপায় থাকছে না। এজন্য কিউআর কোড এবং ফেস রেকগনিশন—দু’টোই ব্যবহার করা বাধ্যতামূলক হচ্ছে। আধারের ক্ষেত্রে ডেমোগ্রাফিক ম্যাচিং মেকানিজম আরও শক্তিশালী করার নির্দেশও জারি হয়েছে।

Mailing List