H1B ভিসা নিয়ে নিষেধাজ্ঞা তুলল না আমেরিকার নতুন সরকারও, স্বপ্ন ভাঙছে ভারতীয়দের

H1B ভিসা নিয়ে নিষেধাজ্ঞা তুলল না আমেরিকার নতুন সরকারও, স্বপ্ন ভাঙছে ভারতীয়দের
04 Mar 2021, 08:24 PM

H1B ভিসা নিয়ে নিষেধাজ্ঞা তুলল না আমেরিকার নতুন সরকারও, স্বপ্ন ভাঙছে ভারতীয়দের

 

আনফোল্ড বাংলা ডেস্ক: গ্রীন কার্ড পাওয়ার স্বপ্ন আপাতত অধরা। চরম দুশ্চিন্তার মধ্যে কাটাতে হচ্ছে তথ্য প্রযুক্তির কর্মীদের। কারণ, এইচ ওয়ান বি ভিসার ওপর এখনও নিষেধাজ্ঞা তোলেনি আমেরিকা সরকার। ফলে যাঁরা এতদিন আশায় ছিলেন এবার বুঝি সুদিন ফিরবে, আমেরিকায় গিয়ে নতুন জীবন শুরু করবেন, সেই সমস্ত ভারতীয় যুবকদের স্বপ্ন রীতিমতো ধাক্কা খেল।

 

নতুন করে এইচ ওয়ান বি (H1B) ভিসা দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল ডোনাল্ড ট্রাম্পের আমলে। গত জানুয়ারিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেছিলেন, নতুন করে এইচ-ওয়ানবি ভিসা দেওয়া হবে না। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই নিষেধাজ্ঞা নব নির্বাচিত প্রেসিডেন্ট তুলে নেবেন বলেই আশা করেছিলেন সকলে। কিন্তু ট্রাম্পের উত্তরসূরি জো বাইডেন প্রশাসনও এখনও তা করেনি। উল্টে বাইডেন প্রশাসন সূত্রে ইঙ্গিত মিলেছে, ভিসার উপর নিষেধাজ্ঞা তোলা হবে কি না, তা এখনও অনিশ্চিত।

 

গত জানুয়ারিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেছিলেন, নতুন করে এইচ-ওয়ানবি ভিসা দেওয়া হবে না। ওয়ার্ক এবং ইমিগ্রান্ট ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। মার্কিন নাগরিকদের প্রাপ্য চাকরি যাতে বিদেশিদের হাতে চলে না যায়, সে জন্য তিনি এই পদক্ষেপ করেছিলেন। এই বিষয়ে বাইডেন নতুন কোনও ঘোষণা না করলে আগামী ৩১ মার্চ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যাবে। এই নিয়ে হোয়াইট হাউস কী ভাবছে? ট্রাম্পের নিষেধাজ্ঞা কি তুলে নেওয়া হবে? গত সোমবার এক সাংবাদিক বৈঠকে হোমল্যান্ড সিকিউরিটির সচিব আলেহান্দ্রো মায়োর্কাস প্রশ্নের জবাবে বলেছেন, “আমি জানি না।”  এর উত্তর না দিয়ে তাঁর সংযোজন, “দেশ পুনর্গঠনের বিশাল কাজ পড়ে রয়েছে। কোন কাজটা আগে করব, কোনটা পরে, সেটা বুঝতে হবে।’’

 

Mailing List