বিদেশ থেকে পাঠানো টাকার উর্ধ্বসীমা বাড়িয়ে দিল মোদি সরকার

বিদেশ থেকে পাঠানো টাকার উর্ধ্বসীমা বাড়িয়ে দিল মোদি সরকার
03 Jul 2022, 07:50 PM

বিদেশ থেকে পাঠানো টাকার উর্ধ্বসীমা বাড়িয়ে দিল মোদি সরকার

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানিয়েই এবার বিদেশ থেকে ভারতীয়দের আরও বড় অঙ্কের টাকা পাঠানো যাবে। এমনই সিদ্ধান্ত নিল মোদি সরকার। এদেশে বসবাসকারী আত্মীয়দের এবার বছরে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত পাঠাতে পারবেন তাঁদের বিদেশে থাকা আত্মীয়রা এবং তার জন্য প্রশাসনকে জানানোর কোনও প্রয়োজন নেই। এর আগে এর সর্বোচ্চ সীমা ছিল ১ লক্ষ টাকা। এক ধাক্কায় সেই অঙ্ক অনেকটাই বাড়িয়ে দিল কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই ঘোষণা করা হয়েছে।

‘ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্ট’ তথা এফসিআরএ-তে এই পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তবে এর থেকেও বেশি টাকা পাঠালে তা নিয়ে কোনও সমস্যা নেই, বলেই জানিয়েছে মন্ত্রক। সেক্ষেত্রে বিদেশ থেকে টাকা আসার ৯০ দিনের মধ্যে তা জানিয়ে দিলেই হবে। আগে এই সময়সীমা ছিল ৩০ দিন। এবার সেই সময়সীমাও বাড়ানো হল। বিজ্ঞপ্তি দিয়ে এই পরিবর্তনের কথা জানিয়েছে কেন্দ্র। এতদিন নিয়ম ছিল, যদি কোনও ব্যক্তি বছরে ১ লক্ষ টাকার বেশি টাকা বা সমমূল্যের সম্পদ বিদেশে থাকা আত্মীয়দের থেকে পান, তাহলে তাঁকে তা ৩০ দিনের মধ্যে জানানো বাধ্যতামূলক ছিল। কিন্তু নয়া নিয়মে ১০ লক্ষ টাকা পর্যন্ত পেলে আর তা জানাতে হবে না কেন্দ্রকে। এর চেয়ে বেশি পরিমাণ অর্থ পেলে তা জানানোর জন্য সময় মিলবে ৯০ দিন বা ৩ মাস।

পাশাপাশি বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এফসিআরএ-র অধীনে পাঁচটি আরও অপরাধকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর আগে সাতটি অপরাধ এই তালিকাভুক্ত ছিল। পাশাপাশি জানানো হয়েছে কোনও স্বেচ্ছাসেবী সংস্থা বা ব্যক্তি যদি বিদেশ থেকে টাকা পান তাহলে প্রতি ত্রৈমাসিক সময়ে তা নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ঘোষণা করতে হবে। তাছাড়া ব্যাংক অ্যাকাউন্ট, নাম, ঠিকানা, সংস্থার উদ্দেশ্য ও প্রধান সদস্যদের নামে কোনও পরিবর্তন করলেও তা পরবর্তী ৪৫ দিনের মধ্যে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রককে জানাতে হবে। আগে এর জন্য সময়সীমা ছিল মাত্র ১৫ দিন।

ads

Mailing List