নাবিক চাহিদার কারণে সরকার রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতেও নতুন মেরিন অ্যাকাডেমি

নাবিক চাহিদার কারণে সরকার রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতেও নতুন মেরিন অ্যাকাডেমি
24 Feb 2021, 06:00 PM

নাবিক চাহিদার কারণে সরকার রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতেও নতুন মেরিন অ্যাকাডেমি

আনফোল্ড বাংলা ঢাকা ব্যুরো: রংপুরের পীরগঞ্জে নবনির্মিত বাংলাদেশ মেরিন একাডেমি পরিদর্শন করলেন বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।
মঙ্গলবার পরিদর্শনের সময় তাঁর সঙ্গে ছিলেন বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও প্রকল্প পরিচালক রফিক আহম্মদ সিদ্দিক, জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর মেরিন একাডেমির কমান্ডেন্ট ক্যাপ্টেন শরিফুল আলম।
এ উপলক্ষ্যেফ এক মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী বলেন, মেরিটাইম সেক্টরে ৫০ বছরে বঙ্গবন্ধু ও শেখ হাসিনা ছাড়া কারও অবদান নেই। বঙ্গবন্ধু চট্টগ্রাম মেরিন অ্যাকাডেমির উন্নয়ন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি মেরিন অ্যাকাডেমি প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, মেরিটাইম সেক্টরে দক্ষ নাবিক তৈরিতে গাইবান্ধা, কুড়িগ্রাম ও চাদপুরে আরো তিনটি মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে।


খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী ও দেশরত্ন শেখ হাসিনা রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতে চারটি নতুন মেরিন অ্যাকাডেমি প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করেন। এজন্য ব্যয় হচ্ছে প্রায় ৫২১ কোটি ৪৬ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ জুলাই ২০১২ থেকে জুন ২০২১ পর্যন্ত। নতুন চারটি মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম জুলাই ২০২০ থেকে শুরু হয়েছে। প্রতিটির আসন সংখ্যা ৫০ জন পুরুষ।
তিনি বলেন, মেরিটাইম সেক্টরে উচ্চতর ডিগ্রী অর্জনের লক্ষ্যে বর্তমান আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীঘ্রই রংপুর, বরিশাল, সিলেট ও পাবনা মেরিন একাডেমি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
প্রতিমন্ত্রী বলেন, আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করছি। এখন আমাদের ঘুরে দাড়ানোর সময়। আমাদের নেতৃত্ব দিচ্ছেন আলোকিত ব্যরক্তিত্ব সব্য সাচি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশে সমন্বিত উন্নয়ন হচ্ছে। চারিদিকে উন্নয়ন হচ্ছে।
সকালে প্রতিমন্ত্রী পীরগঞ্জের ফতেহপুরে বিশিষ্ট পরমানু বিজ্ঞানী প্রয়াত ড. এম ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত ফাতেহা পাঠ করেন।

Mailing List