পর্যটনের বিস্তারে ‘পুরুলিয়া ট্যুরিজম ডেভেলপমেন্ট কাউন্সিল’-র প্রথম বৈঠক

পর্যটনের বিস্তারে ‘পুরুলিয়া ট্যুরিজম ডেভেলপমেন্ট কাউন্সিল’-র প্রথম বৈঠক
02 Feb 2021, 09:00 PM

পর্যটনের বিস্তারে পুরুলিয়া ট্যুরিজম ডেভেলপমেন্ট কাউন্সিল-র প্রথম বৈঠক

 

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

 

পর্যটন ক্ষেত্রে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে পুরুলিয়া। অতি সম্প্রতি এই ক্ষেত্রে আরও বেশি উন্নয়নের জন্য গড়ে তোলা হয়েছে ‘পুরুলিয়া ট্যুরিজম ডেভেলপমেন্ট কাউন্সিল’। নবগঠিত এই কাউন্সিলের প্রথম বৈঠক অনুষ্ঠিত হল পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে। স্থানীয় একটি রিসর্টে হওয়া এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য পর্যটন সচিব নন্দিনী চক্রবর্তী, যুগ্ম সচিব শান্তা প্রধান, পুরুলিয়ার জেলাশাসক অভিজিৎ মুখোপাধ্যায় ছাড়াও সরকারি উচ্চপদস্থ আধিকারিকরা। এই বৈঠকে উপস্থিত ছিলেন পুরুলিয়ার পর্যটনের সঙ্গে যুক্ত শিল্পপতিরাও। প্রায় দেড় ঘণ্টা ধরে চলা বৈঠকে জেলার পর্যটন সংক্রান্ত বিভিন্ন বিষয় আলোচিত হয়। সম্প্রতি, পুরুলিয়ায় এসে বন্দ্যোপাধ্যায় জেলার পর্যটন এ নিয়ে বিশেষ গুরুত্ব দেন। 

জেলার পর্যটনক্ষেত্র গুলিতে আরও বেশি হোম ট্যুরিজম এবং হোটেল গড়ে তোলার কথা বলেন তিনি। এর পরেই নড়েচড়ে বসে রাজ্য প্রশাসন। পুরুলিয়া জেলার পর্যটনের জন্য ঘোষিত হয় কুড়ি জনের একটি কাউন্সিল।

রাজ্যের মধ্যে এমন ব্যবস্থা প্রথম বলে জানা গিয়েছে। কাউন্সিলের প্রথম বৈঠকের পর পর্যটন সচিব নন্দিনী চক্রবর্তী বলেন পুরুলিয়ায় পর্যটনের বিপুল সম্ভাবনা রয়েছে। পর্যটন শিল্পে আরো বেশি বিনিয়োগের প্রত্যাশা করা হচ্ছে। রাজ্য প্রশাসন সেই মুক্তো যাবতীয় ব্যবস্থা নিচ্ছেন। অযোধ্যা পাহাড়-সহ পুরুলিয়া জেলার অন্যান্য পর্যন্ত ক্ষেত্রগুলোর উন্নয়নে পুরুলিয়া ট্যুরিজম ডেভলপমেন্ট কাউন্সিল বিশেষ ভূমিকা নেবে বলে আশা প্রকাশ করেন তিনি। এদিন বৈঠকে উপস্থিত পুরুলিয়ার বিশিষ্ট শিল্পপতি নরেশ আগারওয়াল বলেন পুরুলিয়া জেলায় পর্যটন ক্ষেত্রে বিপুল সম্ভাবনা রয়েছে। তবে, এতদিন বিনিয়োগকারীদের লাল ফিতার বাঁধন সহ সমন্বয়ের কিছুটা অভাব সহ্য করতে হত। কাউন্সিল হয়ে যাওয়ায় এখন পর্যটনের বিনিয়োগ তথা পরিকাঠামোর বিষয়গুলি মসৃণভাবে হবে। তিনি আশা প্রকাশ করেন খুব অল্পসময়ের মধ্যেই আরও অনেক বেশি মানুষের পর্যটনের মাধ্যমে কর্মসংস্থান হবে এখানে।

ads

Mailing List