বিয়ার বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন ফিফা সভাপতি

বিয়ার বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন ফিফা সভাপতি
19 Nov 2022, 08:13 PM

বিয়ার বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন ফিফা সভাপতি

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: কাতারে বিয়ার বিতর্কে নয়া মোড়। এবার গোটা বিষয়টিতে অন্য মাত্রা দিলেন স্বয়ং ফিফা সভাপতি।

বিশ্বকাপের জন্য নির্মিত ৮টি স্টেডিয়ামে বিয়ার বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ফিফা। গোটা বিশ্বজুড়ে অনেক ফুটবলপ্রেমীরা ফিফার এই সিদ্ধান্তে অপ্রসন্ন হয়েছেন। তবে ফিফা সেই আপত্তিতে বেশি পাত্তা দিতে নারাজ।

এই গোটা ঘটনাটিকে গুরুত্বই দিচ্ছেন না বর্তমান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এটিকে কোনও সমস্যাই মনে করছেন না তিনি। করেই দেবেন। এখানেই না থেমে তিনি বলেছেন, “স্টেডিয়ামে বিয়ার বিক্রি করা সম্ভব কিনা, তা শেষ মুহূর্ত পর্যন্ত আমরা চেষ্টা করেছি। তা সত্ত্বেও বলব, তিন ঘণ্টা বিয়ার না খেলেও সবাই বেঁচে থাকবেন। এই কারণেই হয়তো ফ্রান্স, স্পেন, স্কটল্যান্ডে স্টেডিয়ামে মদ বিক্রি করা নিষিদ্ধ। হয়তো ওরা আমাদের থেকে বেশি বুদ্ধিমান। তাই জন্যেই এই কাজ করেছে।”

মানবাধিকার লঙ্ঘন নিয়ে বিতর্ক তৈরি হয়েছে কাতারে। এই নিয়ে সমালোচকদের এক হাত নিলেন ফিফা সভাপতি। সাংবাদিক সম্মেলনে ইনফান্তিনো বলেছেন, "এই নৈতিক শিক্ষা এক তরফা। শুধুমাত্র ভণ্ডামি।" এর পর তিনি বলেছেন, "জীবনের শিক্ষা নিয়ে জ্ঞান দিতে চাই না আমি। এখন যেটা হচ্ছে সেটা গভীরভাবে অন্যায়। আমরা ইউরোপিয়ানরা গত তিন হাজার বছর ধরে সারা পৃথিবী জুড়ে যেটা করেছি, তার জন্য আগামী তিন হাজার বছর আমাদের ক্ষমা চাওয়া উচিত। লোককে জ্ঞান দেওয়ার আগে এগুলি মনে রাখা উচিত।"

Mailing List