পূর্ব বর্ধমান জেলায় সহায়ক মূল্যে ধান কেনায় গতি আনতে উদ্যোগী জেলা প্রশাসন

পূর্ব বর্ধমান জেলায় সহায়ক মূল্যে ধান কেনায় গতি আনতে উদ্যোগী জেলা প্রশাসন
24 Nov 2022, 11:15 AM

পূর্ব বর্ধমান জেলায় সহায়ক মূল্যে ধান কেনায় গতি আনতে উদ্যোগী জেলা প্রশাসন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: পূর্ব বর্ধমান জেলায় সহায়ক মূল্যে ধান কেনায় গতি আনতে উদ্যোগী হল জেলা প্রশাসন। দ্রুত যাতে ধান কেনা যায় তা নিশ্চিত করতে ধান্য ক্রয় কেন্দ্রগুলি খুলে দেওয়া হচ্ছে।

মঙ্গলবার জেলা প্রশাসনের আধিকারিকরা এ ব্যাপারে বৈঠকে বসেন। বৈঠকে ঠিক হয়, ধান বিক্রি করতে আসা চাষীদের কোনওভাবেই হয়রানি করা যাবে না। সেই সঙ্গে ঠিক হয়েছে, এই মরসুমে জেলায় ৪৩ টি সিপিসির মাধ্যমে ধান কেনা হবে। এছাড়াও স্বনির্ভর গোষ্ঠী ও সংশ্লিষ্ট সংস্থা গুলি ধান কিনবে। একজন চাষি সর্বোচ্চ ৩০ কুইন্টাল পর্যন্ত ধান বিক্রি করতে পারবেন। পরে আরও ১৫ কুইন্টাল ধান সিপিসিতে বিক্রি করতে পারবেন তাঁরা।

এবার চাষিরা অনলাইনেই নিজেদের নাম রেজিস্ট্রেশন করতে পারবেন ধান বিক্রির জন্য। অনলাইনে পছন্দ সই দিন বুক করতে পারবেন তারা। সমস্যা হলে আধিকারিকদের কাছের সাহায্য নিতে পারবেন। এবছর বর্ষা দেরিতে আসায় ধান রোয়ার ক্ষেত্রে দেরি হয়েছিল। তাই এ বছর ধান কাটতেও দেরি হচ্ছে। সবে ধান কাটা শুরু হয়েছে। তার মধ্যেই বেশ কিছু এলাকায় ধানে বাদামি শোষক পোকার আক্রমণ দেখা দিয়েছে। সেইসব জমির ধান দ্রুত কেটে নিয়ে ঝাড়াই করে ফেলার পরামর্শ দিয়েছে কৃষি দপ্তর।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যেসব এলাকায় ধানে বাদামি শোষক পোকার আক্রমণ দেখা দিয়েছে সেইসব এলাকার চাষিরা ফসল বিমায় ক্ষতিপূরণ পাবেন। সেক্ষেত্রে স্যাটেলাইট ছবি ও ক্রপ কাটিং পদ্ধতির মাধ্যমে ক্ষয়ক্ষতির পরিমাপ করা হবে ক্ষতিপূরণ কত মিলবে তা কৃষি দপ্তর ও বিমা সংস্থা যৌথভাবে ঠিক করবে।

Mailing List