শুভেন্দুর আবেদন খারিজ করল আদালত

শুভেন্দুর আবেদন খারিজ করল আদালত
09 Jul 2022, 11:15 PM

শুভেন্দুর আবেদন খারিজ করল আদালত

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: রাজ্যে মিটিং, মিছিল-সহ সমস্ত রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে গাইডলাইন করে দিক আদালত। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর এই আবেদন শনিবার খারিজ হয়ে গেল আদালতে। তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিল এর কোনও প্রয়োজন নেই। এ নিয়ে আশঙ্কারও কোনও ভিত্তি নেই। একই সঙ্গে এই মামলায় ১৪৪ ধারা আরও সঠিকভাবে প্রয়োগে রাজ্য সরকারকে পরামর্শ দিল আদালত।

২৫ জুন নদিয়া জেলায় একটি সভা করার কথা ছিল শুভেন্দু অধিকারীর। সেই সভায় বিজেপির বহু কর্মী-সমর্থকের আসার কথা ছিল। কিন্তু সেখানে ১৪৪ ধারা জারি করা রয়েছে, এই অজুহাত দেখিয়ে শুভেন্দুদের সেই সভা করতে দেয়নি প্রশাসন। তারপরই এই ঘটনার প্রতিবাদে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন রাজ্যের বিরোধী দলনেতা। আবেদনে তিনি অভিযোগ করেন, বিরোধীরা মিটিং, মিছিল, সভা করতে গেলেই নানা অজুহাত দেখিয়ে তা আটকে দিচ্ছে প্রশাসন। আগামী দিনেও এমন হওয়ার আশঙ্কা প্রকাশ করে হাইকোর্টে মামলা করেন শুভেন্দু।

পাশাপাশি, আদালতের কাছে বিরোধী দলনেতা আরও একটি আবেদন করেন। সুস্থভাবে মিটিং-মিছিল করতে দেওয়ার জন্য হাইকোর্টের কাছে গাইডলাইন তৈরি করে দেওয়ারও আর্জি জানান তিনি। শনিবার এই মামলার শুনানিতে আদালত স্পষ্ট জানায় শুভেন্দুর আশঙ্কা পুরোপুরি অমূলক। এমন আশঙ্কার কোনও ভিত্তিই নেই। তাই সবদিক বিবেচনা করে তাঁর আবেদন খারিজ করে দেয় আদালত। আবেদন খারিজ করলেও রাজ্যকেও ১৪৪ ধারা প্রয়োগ করার ক্ষেত্রে আরও সতর্ক হওয়ারও পরামর্শ দেয় কলকাতা হাইকোর্ট।

Mailing List