কেন নন্দীগ্রামে প্রার্থী হলেন, ভোটের আগের দিন নিজেই ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী

কেন নন্দীগ্রামে প্রার্থী হলেন, ভোটের আগের দিন নিজেই ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী
31 Mar 2021, 06:28 PM

কেন নন্দীগ্রামে প্রার্থী হলেন, ভোটের আগের দিন নিজেই ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী

 

রাজ্যের মুখ্যমন্ত্রী তিনি। এতদিন লড়াই করছিলেন ভবানীপুর আসন থেকে। কিন্তু নির্বাচনের আগে নন্দীগ্রামে সভা করতে এসে নিজেই বলে ফেলেন, আমি যদি নন্দীগ্রামে প্রার্থী হই, তাহলে কেমন হয়।

 

যেই না বলা অমনি কাজ। প্রার্থী তালিকা ঘোষণার সময়ই দেখা গেল, প্রার্থী হিসেবে তাঁর নাম রয়েছে নন্দীগ্রামেই। তারপর লড়াই শুরু। নন্দীগ্রামে গিয়ে আঘাত পেয়ে পা ভাঙলেন। উল্টোদিকে বিরোধী বিজেপি প্রার্থী ক্রামগত হুঙ্কার দিয়ে চলেছেন, তিনি মুখ্যমন্ত্রীকে হারাবেন।

 

দ্বিতীয় দফার ভোট আগামিকাল, বৃহস্পতিবার। তার আগের দিন হুগলি জেলার সিঙ্গুর ও গোঘাটে জনসভা ছিল তৃণমূলের। আর সিঙ্গুরের সভা থেকেই ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী। জানালেন কেন তিনি নন্দীগ্রামে প্রার্থী হয়েছেন। মুখ্যমন্ত্রীর যুক্তি, নন্দীগ্রাম জমি আন্দোলনের মাটি। তাই, আমি সেখানে দাঁড়িয়েছি। সিঙ্গুরও জমি আন্দোলনের মাটি। তাই ২০১৬ সালে তিনি সিঙ্গুর থেকেও দাঁড়তে চেয়েছিলেন। তিনি বলেন, ‘‘আমি বেচারামকে বলেছিলাম, তুমি একটু মাস্টারমশাইকে বোঝাও, উনি যদি অন্য কোথাও প্রার্থী হন, তাহলে আমি সিঙ্গুরে দাঁড়াব। কিন্তু উনি রাজি হননি। তাই সিঙ্গুরে দাঁড়াতে পারেননি মুখ্যমন্ত্রী।

 

তবে এবার দাঁড়িয়েছেন নন্দীগ্রামে। আর তাতেই নন্দীগ্রাম এবার হেভিওয়েট কেন্দ্রে পরিণত হয়েছে। এখন দেখার এই কেন্দ্রে কে জেতে। তবে ভোটের আগের দিন হঠাৎ কেন মুখ্যমন্ত্রী নন্দীগ্রামে প্রার্থী হওয়ার কারণ ব্যাখ্যা করলেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

দ্বিতীয় দফার ভোটে শুধু নন্দীগ্রাম হেভিওয়েট, তা নয়। আরও একাধিক তারকা প্রার্থী থেকে হেভিওয়েট ব্যক্তিও রয়েছে। যেমন ধরা যাক পশ্চিম মেদিনীপুরের সবং। যেখানে দীর্ঘদিনের বিধায়ক থেকে বর্তমানের রাজ্যসভার সাংসদ, প্রবীণ রাজনীতিবিদ মানস ভুঁইয়া এবার তৃণমূলের প্রার্থী। এছাড়াও পূর্ব মেদিনীপুরের চন্ডীপুরে তৃণমূল প্রার্থী হয়েছে অভিনেতা সোহম চক্রবর্তী। আবার বাঁকুড়া কেন্দ্রে তৃণমূল প্রার্থী রয়েছেন অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়।


আবার বিজেপিতেও রয়েছেন তারকা প্রার্থী। খড়্গপুরের বিজেপি প্রার্থী যেমন অভিনেতা হিরণ। আর পূর্ব মেদিনীপুরের ময়নায় রয়েছেন প্রাক্তন ক্রিকেট তারকা অশোক দিন্দা।

Mailing List