এসএসসি অফিসের সার্ভার রুমের ইন্টারনেট সংযোগ ছিন্ন করল সিবিআই

এসএসসি অফিসের সার্ভার রুমের ইন্টারনেট সংযোগ ছিন্ন করল সিবিআই
23 May 2022, 07:50 PM

এসএসসি অফিসের সার্ভার রুমের ইন্টারনেট সংযোগ ছিন্ন করল সিবিআই

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: এসএসসি বা স্কুল সার্ভিস কমিশনের প্রধান সার্ভার রুমের নেট সংযোগ বিচ্ছিন্ন করল সিবিআই। বাইরে থেকে কেউ যাতে কোনও অবস্থাতেই সার্ভার রুমের কম্পিউটার অ্যাকসেস করতে না পারে তার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে, এমনই জানা গিয়েছে সিবিআই সুত্রে।

এমনিতে গত কয়েকদিন ধরে এসএসসি অফিসের সার্ভার রুম সিল করে রেখেছে সিবিআই। পাশাপাশি, অফিসের আরও দুটি ঘরও লিস করে রেখেছে তারা। ওই দুটির একটি ঘরে অফিসের সব কম্পিউটারগুলি রয়েছে। এছাড়া অন্য ঘরটিতে অফিসের আলমারিগুলি রয়েছে। ওই আলমারি থেকে যাতে কোনও অবস্থাতেও কোনও নথিপত্র কেউ সরাতে না পারে তাই এই ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

গত বুধবার থেকে অফিস পাহারায় রয়েছে কেন্দ্রীয় বাহিনী। এদিকে এসএসসি নিয়োগ দূর্নীতি মামলায় যখন জেরবার রাজ্য তখনই সোমবার দুপুরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে তলব করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তলব পেয়ে শিক্ষামন্ত্রী রাজভবনে ছুটে যান। তাঁর সঙ্গে ছিলেন শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈন। তাঁরা প্রায় ঘন্টা দুয়েক রাজভবনে বৈঠক করে বেরিয়ে যান। বৈঠকের পর রাজ্যপাল টুইট করলেও শিক্ষামন্ত্রী অবশ্য কোনও কথাই বলেননি। কলকাতা হাইকোর্টের নির্দেশে এসএসসি ভবনের ডেটাবেস রুম অবশ্য আগেই সিল করে দিয়েছে সিবিআই। কমিশনের দফতরে মোতায়েন রয়েছে সিআরপিএফ।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, সেদিনই সার্ভার লক করে দিয়েছিল সিবিআই। আদালতের নির্দেশে এরই মধ্যে বিশেষ সফটওয়্যারের মাধ্যমে প্রতিটি কম্পিউটারে যে সব ডিজিট্যাল ডেটা রয়েছে তা সংগ্রহ করা হয়েছে। যাতে কেউ কোনও তথ্য প্রমাণ মুছে দিতে বা বিকৃত করতে না পারে তাই আগাম সতর্কতা হিসেবে এই পদক্ষেপ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এবার তথ্য প্রমাণ অবিকৃত রাখতে সর্বশেষ ব্যবস্থা হিসেবে সার্ভার রুমের নেট সংযোগই ছিন্ন করে দিল সিবিআই। আদালতের নির্দেশে এখন এসএসসি অফিসে কর্মীদের ঢোকা বন্ধ রয়েছে। কমিশনের চেয়ারম্যান, স্টেনোগ্রাফার, সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট  সেক্রেটারি ও চেয়ারম্যানের পরামর্শদাতা ছাড়া কেউ অফিসে ঢুকতে পারছেন না।

ads

Mailing List