দেশের জওয়ানদের বীরত্ব এবার পাঠ্যমন্ত্রকসূচিতে, উদ্যোগী শিক্ষা 

দেশের জওয়ানদের বীরত্ব এবার পাঠ্যমন্ত্রকসূচিতে, উদ্যোগী শিক্ষা 
13 Aug 2022, 07:20 PM

দেশের জওয়ানদের বীরত্ব এবার পাঠ্যমন্ত্রকসূচিতে, উদ্যোগী শিক্ষা 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদনঃ এবার দেশের বীর জওয়ানদের সাহসীকতার কাহিনি উঠে আসবে স্কুলের পাঠ্যসূচিতেও। এমনই ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। শনিবার এক অনুষ্ঠানে একথা জানিয়েছেন খোদ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। আগামী প্রজন্ম যাতে একদম ছোট থেকেই দেশের সেনা জওয়ানদের বীরত্ব ও গর্বের অধ্যায়গুলি জানতে পারে, সেই লক্ষ্যেই এগোতে চাইছে সরকার, এমনই দাবি ধর্মেন্দ্র প্রধানের।

প্রতিরক্ষামন্ত্রক আয়োজিত ‘বীর গাথা’ প্রকল্পের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন ধর্মেন্দ্র প্রধান। আর সেই সময়  ধর্মেন্দ্র প্রধান বলেন, যাতে দেশের সন্তানদের খুব কম বয়সেই দেশের প্রতি দায়িত্ববোধ জন্মায় তাই শিক্ষা ও প্রতিরক্ষামন্ত্রক যৌথভাবে এই পরিকল্পনা করছে। এই নিয়ে আলোচনাও শুরু হয়েছে। স্কুলের পাঠক্রমে সেনা জওয়ানদের গর্বের ইতিহাস ও গত ৭৫ বছরে বিভিন্ন ক্ষেত্রে ভারতীয় সেনার বীরত্বের কাহিনি পাঠ্যসূচিতে আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

এই অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ‘বীরগাথা’ প্রতিযোগিতার বিজয়ী ২৫ জনকে বিশেষ ভাবে সম্মানিত করেন ও তাঁদের হাতে পুরষ্কার তুলে দেন। কেন্দ্রীয় সরকারের ‘আজাদি কি অমৃত মহোৎসব’ অনুষ্ঠানের অংশ হিসেবে এ বছর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। বীরগাথা প্রতিযোগিতা ২০২১ সালের নভেম্বর মাসে শুরু হয়েছিল। দেশের ৪,৭৭৮ টি স্কুলের ৮.০৪ লাখ পড়ুয়া এতে অংশগ্রহণ করেছিল।

Mailing List