রনসজ্জা প্রস্তুত, শুক্রবারই প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বঙ্গভোটে যুযুধান সব শিবির

রনসজ্জা প্রস্তুত, শুক্রবারই প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বঙ্গভোটে যুযুধান সব শিবির
04 Mar 2021, 08:58 PM

রনসজ্জা প্রস্তুত, শুক্রবারই প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বঙ্গভোটে যুযুধান সব শিবির

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন, কলকাতাঃ রাজ্যে বিধানসভা ভোটের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে।   কবে কোন আসনে ভোট গ্রহণ তাও জানিয়ে দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের তরফে। নির্বাচন কমিশনের তত্বাবধানে জোর কদমে চলছে প্রশাসনিক তোড়জোড়। কিন্তু এখনও কেন্দ্রওয়ারী প্রচার, মনোনয়ন জমা দেওয়ার পাট শুরু হয়নি। কারণ  ভোটের দিনক্ষণ ঘোষণার পর প্রায় এক সপ্তাহ কেটে গেলেও নিজেদের প্রার্থী ঘোষণা করতে পারেনি কোন শিবিরই।

রাজনৈতিক মহলের মতে, এবারের ভোট সব দলের কাছেই খুব গুরুত্বপূর্ণ। তাই প্রার্থী ঘোষণার আগে জল মাপা, ঝাড়াই-বাছাইয়ের পর্ব এবার আর পাঁচটা ভোটের তুলনায় দীর্ঘায়িত হয়েছে। তবে প্রার্থী বাছাই করে নাম চুড়ান্ত করার প্রক্রিয়া প্রায় শেষ।  শুক্রবারই যুযুধান সব শিবিরই আসন্ন ভোট যুদ্ধে নিজেদের দলের প্রার্থীদের  নাম ঘোষণা করতে পারে বলে মনে করা যাচ্ছে। কারণ প্রথম দফার যে ভোট গ্রহণ তার মনোনয়ন পত্র জমে দেওয়ার শেষ তারিখ ৯ মার্চ।  তার আগেই নাম ঘোষণা করে দিতে হবে সব দলকেই।  এর মধ্যে যেমন শাসক দল তৃণমূল কংগ্রেস রয়েছে, তেমনই রয়েছে এই ভোটে তাদের মূল প্রতিপক্ষ বিজেপি। দুই পক্ষই শুক্রবার তাদের প্রার্থীদের নাম ঘোষণা করে দেবে বলেই এখন পর্যন্ত জানা  যাচ্ছে।  আবার রাজ্য রাজনীতির তৃতীয় ভরকেন্দ্র হয়ে ওঠা বাম-কংগ্রেস-আইএসএফ জোটের প্রার্থীদের নামও শুক্রবার ঘোষণা হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

চলতি সপ্তাহে দফায় দফায় বৈঠক করে নিজের দলের প্রার্থীদের নাম চুড়ান্ত করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাত্পর্যপূর্ণ ভাবে তৃণমূল কংগ্রেসের প্রার্থী মনোনয়ন পর্বের আগাগোড়া উপস্থিতি ছিল ভোট কুশলী প্রশান্ত কিশোরের। ঘাসফুল শিবিরের প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে এই পেশাদার ভোট কুশলীর মতামত বিশেষ গুরুত্ব পেয়েছে বলে  জানা যাচ্ছে। সূত্রের খবর,  ২৯৪টি আসনের জন্যই শুক্রবার তৃণমূল কংগ্রেসের  প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। প্রার্থী তালিকা প্রকাশ করবেন দলনেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তাদের প্রার্থী তালিকায় অন্তত ৪০জন নতুন মুখ থাকতে পারে এবার। বাদ যেতে পারেন বর্তমান বিধায়ক মন্ত্রীদের অনেকেই। নাম থাকতে পারে দলে যোগ দেওয়া টলিউডের বেশ কয়েকজনের নাম, যারা সম্প্রতি যোগ দিয়েছেন শাসক দলে।  তবে দলের সিদ্ধান্ত অনুযায়ী এবারের ভোটে টিকিট পাবেন না ৮০ উর্ধ্বরা। আগামী সপ্তাহে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করবে তৃণমূল কংগ্রেস।

আবার শুক্রবারই  দিল্লি থেকে প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি  বলে জানা গিয়েছে। বিজেপির প্রার্থীতালিকা চূড়ান্ত করতে দলের সভাপতি জেপি নড্ডার দিল্লির বাসভবনে বৃহস্পতিবার সন্ধ্যায় গুরুত্বপূর্ণ বৈঠক বসে। বৈঠকে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। ছিলেন দিলীপ ঘোষ, শুভেন্দু  অধিকারী -সহ বঙ্গ বিগ্রেডের নেতারাও । ওই বৈঠকে  প্রথম ২ দফার প্রার্থীতালিকা চূড়ান্ত হয়েছে বলে জানা  যাচ্ছে বিজেপি সূত্রে। প্রথম দুই দফার ভোটে অর্থাৎ মোট ৬০টি আসনের বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

বাম কংগ্রেস ও আইএস এফ জোট নিয়ে যে জট ছিল তাও কেটে গিয়েছে বলেও জানা গিয়েছে।   শুক্রবারই এই জোটের প্রার্থী তালিকাও প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আসন রফা নিয়ে  একাধিক বার বৈঠক করেছেন তিন শিবির। সূত্রে খবর, শেষ পর্যন্ত বৃহস্পতিবার তিন শিবিরের বৈঠকের পর কার্যত চুড়ান্ত হয়েছে বাম ও কংগ্রেস ও আইএস এফ আসন রফা। আসন রফার ফরমুলা অনুযায়ী,  বিধানসভা নির্বাচনে কংগ্রেস ৯২ আসনে লড়াই করবে। ৩৭ থেকে ৩৮ আসনে লড়াই করবে আইএসএফ। বাকি আসনে বামেরা লড়াই করবে বলে স্থির হয়েছে।

Mailing List