তিন দশক ধরে মনীষীদের মূর্তির শুকনো মালা পরিস্কার করে আসছেন শিক্ষক নন্দগোপাল পাত্র

তিন দশক ধরে মনীষীদের মূর্তির শুকনো মালা পরিস্কার করে আসছেন শিক্ষক নন্দগোপাল পাত্র
21 Jul 2022, 02:15 PM

তিন দশক ধরে মনীষীদের মূর্তির শুকনো মালা পরিস্কার করে আসছেন শিক্ষক নন্দগোপাল পাত্র

 

 সুব্রত গুহ, পূর্ব মেদিনীপুর

 

জাতীয় দিবসগুলো উদযাপনে বেশির ভাগ ক্ষেত্রে যতটা উচ্ছ্বাস লক্ষ্য করা যায় কার্যক্ষেত্রে ততটা গভীরতা নেই। আমাদের  দেশ তথা ব্যক্তি প্রেম জেগে ওঠে, আবার চলেও যায়। লক্ষ্য করার মতো বিষয় হল, বর্তমান প্রজন্মের মধ্যে এ নিয়ে উচ্ছ্বাস যতটা আছে, ততটা গভীরতা নেই। এই উচ্ছ্বাস চোখে পড়ে জাতীয় দিবসগুলোয়। এছাড়া সারা বছর দেশপ্রেম তাদের থেকে দূরে থাকে বা তারা দেশপ্রেম থেকে দূরে থাকে। 

আক্ষেপের সুরে কথাগুলো বললেন দীঘা দেবেন্দ্রলাল জগবন্ধু শিক্ষা সদনের শিক্ষক নন্দগোপাল পাত্র।  স্কুলে যাওয়ার পথে বাস থেকেই গত কয়েকদিন দীঘায় ডাঃ বিধানচন্দ্র রায়ের আবক্ষ মূর্তিতে চিকিৎসক দিবসের দিনে শ্রদ্ধা প্রদর্শনের শুকনো মালা ঝুলে থাকা অবস্থাতেই দেখেছেন। শুকনো মালা খুলে ভারমুক্ত করার কারুর কোনও উদ্যোগই চোখে পড়েনি। বুধবার স্কুলের টিফিনের সময় শিক্ষক নন্দগোপাল পাত্র বেরিয়ে পড়েন প্রাক্তন ছাত্র বর্তমানে সহকর্মী অজয় আদককে সঙ্গে নিয়ে। বিধান রায়ের মূর্তির শুকনো মালা সরিয়ে জল দিয়ে মূর্তি পরিষ্কার করেন অজয় আদক। অজয়বাবুর কথায়, "মাস্টারমশাইয়ের উদ্যোগে সামিল হতে পেরে যেমন ভালো লাগছে তেমনই এ-তো একটি সামাজিক দায়িত্ব।"

শিক্ষক নন্দগোপাল পাত্র

শিক্ষক নন্দগোপাল পাত্র জানান, "বিভিন্ন রাজনৈতিক দল, স্বেচ্ছাসেবী সংস্থা নির্দিষ্ট দিনে মনীষীদের মূর্তিতে মাল্যদান যেমন করেন, তেমনই পরের দিন শুকনো ফুল মালা সরানোর উদ্যোগ নিলে ভালো হয়। নাহলে দৃশ্য দূষণ বড়ই পীড়া দেয়। "  দেবেন্দ্রলাল জগবন্ধু শিক্ষাসদনের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পরশুরাম মণ্ডলের কথায়," আমাদের স্কুলের বিজ্ঞান শিক্ষক নন্দগোপাল পাত্র এই ধরনের সামাজিক কাজে তিন দশক ধরে যুক্ত থেকে পরের প্রজন্ম তৈরি করে দিচ্ছেন, এটাই আমাদের বড় পাওনা।"

Mailing List