পাট পাতা থেকে তৈরি হবে চা! নতু‌ন দিগন্ত উন্মোচিত  

পাট পাতা থেকে তৈরি হবে চা! নতু‌ন দিগন্ত উন্মোচিত   
23 Aug 2023, 03:00 PM

পাট পাতা থেকে তৈরি হবে চা! নতু‌ন দিগন্ত উন্মোচিত

 

কুহেলি দেবনাথ নদিয়া

 

কবি সুকুমার রায় লিখেছিলেন, নিম গাছেতে হচ্ছে শিব। কাকের বাসায় বগের ডিম, এবার সেরকমই এক ঘটনা ঘটলো। তবে হল এক গবেষণালব্ধ ফল। ভারতীয় কৃষি গবেষণাগার (আইসিএআর) নিমফেট এর দাবি, পাট পাতা থেকেও এবার মিলবে চায়ের স্বাদ!

শুনতে অবাক লাগছে তো? হ্যাঁ, সেটাই সম্ভব করে দেখিয়েছেন বিজ্ঞানীরা। বুধবার নদিয়াতে একটি কর্মশালা ছিল। কৃষকদের সামনে দু’টি জিনিস তুলে ধরেন নিমফেডের গবেষকরা। প্রথমটি হল, কম খরচে পাট পচানোর সহজ পদ্ধতি। দ্বিতীয়টি হল, পাট পাতাও এখন মূল্যবান। কারণ, তা থেকে তৈরি করা যাচ্ছে পানীয়।  

পাট শাক তো অনেক খেয়েছেন। তবে কখনো ভেবেছেন যে পাট পাতা থেকে তৈরি হচ্ছে বিশেষ পানীয় অর্থাৎ পাট থেকে চা! কিভাবে হচ্ছে পাট থেকে চা? গবেষকরা জানাচ্ছেন, জমি থেকে পাতা তুলে সেটাকে প্রথমে জীবাণুমুক্ত করা হয়। এরপর সেই পাট পাতা শুকিয়ে সংরক্ষণ করা হয়। নির্দিষ্ট সময় পরে সেই শুকনো পাটপাতা গুড়ো করে রাখা হয় টি ব্যাগে। এই টি ব্যাগ গরম জলে দিলেই চা রেডি। এই চা এর নাম দেওয়া হয়েছে জুট লিফ টি।

গবেষকদের দাবি, এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যার ফলে ক্যান্সারজনিত রোগ এবং সুগার রোগ, উচ্চ রক্তচাপ, বার্ধক্যজনিত রোগ বিভিন্ন রোগ থেকে অনেকটাই নিস্তার মিলবে সাধারণ মানুষের।

এদিন নদিয়ার শান্তিপুরে কৃষক বন্ধুদের নিয়ে একটি বিশেষ কর্মশালার আয়োজন করে গবেষণা সংস্থা আই সি এ আর নিমফেট। কৃষক বন্ধুদের নিয়ে কর্মশালায়, কিভাবে পাট গাছ থেকে চা হবে এবং তার ফলে কিভাবে তারা বাজারে সেটিকে বিক্রয় করতে পারবেন এবং লাভের মুখ দেখবেন তারও প্রশিক্ষণ দেওয়া হয়। তৎসহ নিমফেড অ্যাডভান্স নামে একটি ওষুধ যা জলের সাথে মিশিয়ে পাট পচানোর কাজে লাগবে বলেও জানান। পদ্ধতিও জানানো হয়। গবেষকদের দাবি, আগে বিঘা প্রতি পাট পচাতে ৫ কেজি পাউডার লাগতো। এখন মাত্র ৫০০ গ্রাম পাউডারেই তা সম্ভব। ফলে খরচ কমছে।

Mailing List