বাংলার ‘আসল বাঘিনী’কেই  সমর্থন, বাংলার বিধানসভা ভোটে আলাদা প্রার্থী দেবে না শিব সেনা

বাংলার ‘আসল বাঘিনী’কেই  সমর্থন, বাংলার বিধানসভা ভোটে আলাদা প্রার্থী দেবে না শিব সেনা
04 Mar 2021, 09:38 PM

বাংলার ‘আসল বাঘিনী’কেই  সমর্থন, বাংলার বিধানসভা ভোটে আলাদা প্রার্থী দেবে না শিব সেনা

 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদনঃ এই রাজ্যে বিধানসভা নির্বাচনে লড়াই না করে তৃণমূল কংগ্রেসকে তারা সমর্থন করবে বলে জানিয়ে দিল শিবসেনা। আগে তারা জানিয়েছিল যে এই রাজ্যের অন্তত ১০০ টি আসনে লড়াই করবে শিবসেনা। কিন্ত বৃহস্পতিবার শিব সেনার মুখপাত্র সঞ্জয় রাউত জানিয়েছেন যে এই রাজ্যে তারা পূর্ণ সমর্থন করবে তৃণমূল কংগ্রেসকে। শুধু মাত্র তাই নয় , রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আসল বাঘিনীর সঙ্গে তুলনা করে সঞ্জয় রাউত ট্যুইটে লিখেছেন, 'আমরা মনে করি তিনি একজন আসল বাঘিনী'। এর সাথেই  শিবসেনার তরফে মমতা বন্দ্যোপাধ্যায়ের ' গর্জন' সুলভ সাফল্য কামনা করা হয়েছে।

আগেই সমাজবাদী পার্টি, আরজেডি দল তৃণমূল কংগ্রেসকে সমর্থন করার কথা জানিয়েছে। আরজেডি দলের নেতা, লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদব কলকাতা এসে রাজ্যের মুখ্যমন্ত্রীর সাথে নবান্নে  বৈঠক করে জানিয়ে দেন তিনি সমর্থন করছেন তৃণমূল কংগ্রেসকে। এই রাজ্যে যে সব ‘বিহারী’ বাস করেন তাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন যে এরা যেন সবাই তৃণমূল কংগ্রেসকেই ভোট দেয়। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করার কথা ঘোষণা করেছেন।  এনসিপি দলের নেতা শরদ পাওয়ারও জানিয়ে দিয়েছেন যে তাঁরা এই রাজ্যে তৃণমূল কংগ্রেসকেই সমর্থন করবেন।  

এবার তৃণমূলকে সমর্থন জানালেন উদ্ধব ঠাকরে। শিবসেনা নেতা সঞ্জয় রাউত জানিয়েছেন, আসন্ন বিধানসভা নির্বাচনে শিবসেনা এই রাজ্যে কোনও প্রার্থী না দিয়েই মমতাকে সমর্থন জানাবে।  তিনি লিখেছেন, “আমরা চাই মমতা দিদি ভোটে ব্যাপক সফলতা লাভ করুন। আমরা মনে করি, তিনি বাংলার একজন প্রকৃত বাঘিনী।”

বাংলার মসনদ দখলের লড়াইয়ের জন্য ভোট দামামা বাজতেই, জানুয়ারি মাসে, শিবসেনা  জানিয়েছিল যে তারা এই রাজ্যের ২৯৪ আসনের মধ্যে ১০০ টিতে লড়বে। শিবসেনা জানিয়েছিল যে বাংলার একাধিক ছোট ছোট স্থানীয় দলের সঙ্গে সংযুক্ত হয়ে তারা লড়বে। তবে মমতা বন্দ্যোপাধ্যায় যখন শুক্রবার দলের প্রার্থীতালিকা ঘোষণা করতে চলেছেন, তার  আগেই শিবসেনার থেকে বড় বার্তা এসেছে। বৃহস্পতিবার শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত জানিয়েছেন,  বঙ্গের ভোটে তারা আলাদা করে লড়বেন না। ‘দিদি’-র সঙ্গে থেকেই বিজেপি বিরোধিতায় নিজেদের ভূমিকা পালন করবেন। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

ট্যুইটে রাউত সঞ্জয় রাউত,  “সমস্ত ‘M’,  ‘মানি’ , ‘মাসল’ , মিডিয়া'  ‘ম’মতা 'দিদি'র বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। তার সঙ্গেই সঞ্জয় রাউত বলেন, এমন পরিস্থিতিতে মমতার পাশে রয়েছে শিবসেনা। তাই শিবসেনা ,২০২১ পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটে লড়ছে না। লিখেছেন, ”আমরা বিশ্বাস করি, মমতা বন্দ্যোপাধ্যায়ই বাংলার আসল বাঘিনী। তিনি বাঘিনীর মতো লড়াই করেন। তাই তাঁর বাঘের গর্জন সুলভ সাফল্য কামনা করছি।”

শিব সেনার এই ভূমিকাকে স্বাগত জানিয়েছে তৃণমূল কংগ্রেস। এদিন তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতারা বলেন, ”আগে তারা প্রার্থী দেবে বলে জানিয়েছিল। কিন্তু উদ্ধবের সঙ্গে আলোচনা করেছে। মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করে হাত শক্ত করা দরকার, তা তারা বুঝেছে। তাই বলেছে প্রার্থী দেবে না।”

শিব সেনার এই সিদ্ধান্ত তৃণমূল কংগ্রেসের পক্ষে  কতটা সুবিধা হবে,  তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। তবে রাজনৈতিক মহলের একাংশের  মত, শিব সেনার লড়াই থেকে সরে দাঁড়ানোর অর্থ আসলে বিজেপির প্রত্যাশিত হিন্দু ভোট পেতে সাহায্য করা।

 

 

Mailing List