শ্বেতির সমস্যায় ভুগছেন! মুক্তি পেতে ব্যবহার করতে পারেন এই পাঁচ ঘরোয়া উপাদান

শ্বেতির সমস্যায় ভুগছেন! মুক্তি পেতে ব্যবহার করতে পারেন এই পাঁচ ঘরোয়া উপাদান
14 Jan 2022, 08:39 PM

শ্বেতির সমস্যায় ভুগছেন! মুক্তি পেতে ব্যবহার করতে পারেন এই পাঁচ ঘরোয়া উপাদান

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : শ্বেতী বা ভিটিলিগো সম্পর্কে আমরা প্রায় সকলেই পরিচিত। সাধারণত আমাদের ত্বকের মধ্যে উপস্থিত মেলানিন, যা প্রধানত ত্বকের স্বাভাবিক বর্ন ভারসাম্য রক্ষা করে। তার ভারসাম্য নষ্ট হলে অথবা এর কার্যকলাপে কোনো প্রকার বাধা সৃষ্টি হলে, শ্বেতীর সমস্যা দেখা দেয়। তবে অনেকের ক্ষেত্রে এই শ্বেতীর সমস্যা বংশগত কারণেও হয়ে থাকে। গবেষণায় দেখা গেছে, প্রতি ১০০ জন শ্বেতী রোগীর মধ্যে প্রায় ৩০ জনের ক্ষেত্রেই এই রোগের পিছনে থাকে বংশগত কারণ। পিতা মাতা অথবা পরিবারের কারুর না কারুর থেকে জিনের প্রভাবে এই রোগ ছড়িয়ে পড়ে পরবর্তী জেনারেশন এর মধ্যে। তবে শ্বেতী কিন্তু ছোঁয়াচে বা প্রাণঘাতী রোগ নয়।

 

তবে ওষুধ খাওয়ার পাশাপাশি বেশ কিছু ঘরোয়া টোটকা কিন্তু এই শ্বেতী রোগের ক্ষেত্রে বেশ কার্যকরী ভূমিকা পালন করতে পারে।

 

শ্বেতী চিকিৎসার ক্ষেত্রে লাল মাটি অত্যন্ত কার্যকরী একটি উপাদান। এই মাটি মূলত তামা সমৃদ্ধ হয়। এক্ষেত্রে এক টেবিল চামচ আদার রসের সাথে, দুই টেবিল চামচ লাল মাটি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর শ্বেতী ত্বকে প্রতিদিন এই মিশ্রণটি প্রয়োগ করুন। আদার রস শ্বেতীর জায়গায় রক্ত প্রবাহে সহায়তা করবে।

 

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ অ্যালোভেরা শ্বেতীর সমস্যা দূর করতে বহুলাংশে সহায়তা করে। ভিটামিন এ, সি, বি১২, ফলিক অ্যাসিড, তামা, ক্যালসিয়াম, ক্রোমিয়াম, জিঙ্ক এর গুনে সমৃদ্ধ এই প্রাকৃতিক উপাদান পুনরায় ত্বকের বর্ণ ফিরিয়ে দিতে সহায়তা করে। তাই শ্বেতীর সমস্যায় অ্যালোভেরা খুব ভাল কাজ করে।

 

 

হলুদ শ্বেতীর সমস্যা নিরাময়ে অত্যন্ত কার্যকর হলুদ। সর্ষের তেলের সাথে হলুদ গুঁড়ো মিশিয়ে ২০ মিনিটের জন্য আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। আরও ভালো ফল পেতে, এই মিশ্রণটি দিনে দু'বার প্রয়োগ করুন।

 

তুলসি পাতা তুলসি পাতাতে অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য বর্তমান। লেবুর রসের সাথে তুলসী পাতার মিশ্রণ, ত্বকের মেলানিন উৎপাদনে উৎসাহিত করে। তাই শ্বেতী দ্বারা ক্ষতিগ্রস্ত ত্বকে, তুলসির রস ও লেবুর রস মিশিয়ে প্রতিদিন লাগানো অত্যন্ত উপকারি।

 

তামার পাত্র থেকে জল পান করুন শরীর সুস্থ-সবল রাখতে এবং রোগ থেকে দূরে থাকতে, হাইড্রেট থাকা অত্যন্ত জরুরী। শ্বেতীর সমস্যা থেকে রেহাই পাওয়ার অন্যতম উপায় হল, তামার পাত্র থেকে জল পান করা। তামার পাত্রে রাখা জল পান করলে এটি শরীরে মেলানিন উৎপন্ন করে। এতে শ্বেতীর কারণে হওয়া সাদা ছোপ কমাতে পারে।

ads

Mailing List