স্বাস্থ্য নিয়ে কঠোর মুখ্যমন্ত্রী, চিকিৎসা পরিষেবা নিয়ে নতুন কমিটি গঠন

স্বাস্থ্য নিয়ে কঠোর মুখ্যমন্ত্রী, চিকিৎসা পরিষেবা নিয়ে নতুন কমিটি গঠন
13 May 2022, 11:45 PM

স্বাস্থ্য নিয়ে কঠোর মুখ্যমন্ত্রী, চিকিৎসা পরিষেবা নিয়ে নতুন কমিটি গঠন

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: স্বাস্থ্যসাথী প্রকল্পের সুযোগ যেন রাজ্যের সব মানুষ পায় সে ব্যাপারে কঠোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেসব নার্সিংহোম স্বাস্থ্য সাথী কার্ড নিচ্ছে না তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন তিনি। পাশাপাশি ওই প্রকল্পের আওতায় যাতে যথাসম্ভব রাজ্যের হাসপাতালেই সাধারণ মানুষ চিকিৎসা করান সে ব্যাপারেও উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী।

এই বিষয়টি দেখাশোনার জন্য মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে একটি কমিটি গঠন করে দিয়েছেন তিনি। তার দিন তিনেক পরেই এবার মুখ্যমন্ত্রীর নির্দেশ গুলিকে বাস্তবে রূপায়িত করতে বৈঠক ডাকলেন মুখ্য সচিব। শনিবার নবান্নে প্রস্তাবিত ওই বৈঠকে স্বাস্থ্য দফতরের শীর্ষ কর্তাদের পাশাপাশি প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের ভার্চুয়ালি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বৈঠকে সব জেলাশাসকদেরও থাকতে বলা হয়েছে।

 

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, স্বাস্থ্য সাথী প্রকল্প কে আরও কার্যকর করার ব্যাপারে আলোচনার পাশাপাশি রোগী রেফার, ডেঙ্গু দমনের বিষয়গুলি উঠে আসতে পারে। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জন্ম-মৃত্যু শংসাপত্র পোর্টাল উদ্বোধন করেছেন। এর মাধ্যমে রাজ্যের কাছে সমস্ত তথ্য থাকবে। অর্থাৎ বিভিন্ন হাসপাতালগুলি এই পোর্টালের মাধ্যমে বিভিন্ন তথ্য যুক্ত করতে পারবেন। পোর্টালটি কে কীভাবে আরও কার্যকরী করে তোলা যায় তা নিয়েও ওই বৈঠকে আলোচনা হবে বলে  নবান্ন সূত্রে খবর। স্বাস্থ্য দফতরে শূন্যপদ পূরণের প্রক্রিয়ায় গতি আনারও নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এই বিষয়টি নিয়েও শনিবারের বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

ads

Mailing List