ইসলাম ধর্মের গোড়ার কথা (৩৮)

ইসলাম ধর্মের গোড়ার কথা (৩৮)
13 Sep 2020, 03:13 PM

ইসলাম ধর্মের গোড়ার কথা (৩৮)

রোশেনারা খান

হজরত আইয়ুব স্ত্রী রহিমাকে সঙ্গে নিয়ে গ্রামের বাইরে বাস করতে লাগলেন। এত  কষ্ট যন্ত্রণার মধ্যেও তিনি কিন্তু খোদার এবাদত করতে ভোলেননি। এমনই ছিল তাঁর আল্লাহ্‌র প্রতি ভক্তি ও বিশ্বাস। শয়তান কোনও ভাবে আইয়ুবকে খোদার এবাদত থেকে বিরত রাখতে না পেরে নতুন ফন্দি আঁটলেন। একদিন মানুষের ছদ্মবেশে শয়তান আইয়ুবের স্ত্রী রহিমা বিবিকে গিয়ে বললেন, তোমার স্বামীকে শূকরের মাংস খাওয়ালে সুস্থ হয়ে যাবে। তার সঙ্গে সুরাও পান করাতে হবে। রহিমা স্বামীকে গিয়ে একথা বললে, তিনি প্রচণ্ড রেগে গিয়ে বললেন, খোদা আমাকে সুস্থ করে তুললে আমি একথা বলার জন্য ১০০ ঘা চাবুক মারব।

   একদিন একদল কাফেলা যাচ্ছিল মাঠের ওপর দিয়ে। তাঁরা আইয়ুবের অবস্থা দেখে তাঁর পরিচয় জানতে চাইল। রহিমা বললেন- ইনি পয়গম্বর আইয়ুব। একথা  শুনে তারা হেসে উঠে বলে – পয়গম্বর হলে তাঁর কখনও এই রকম কষ্টদায়ক অসুখ হয়? নিশ্চয় উনি মারাত্মক কোনও পাপ করেছেন। এ কথা শুনে হজরত  চাইতে লাগলেন।।

 সেইসময় প্রত্যাদেশ শোনা গেল, আইয়ুব তুমি কোনও পাপ করোনি। আইয়ুব, তোমাকে পরীক্ষা করা হচ্ছিল। তুমি কোনও অপরাধ করোনি। তুমি তা করতেই পার না। তোমার পায়ের তলার মাটিতে পদাঘাত কর। ওখান থেকে যে ঝর্ণার জল প্রবাহিত হবে তুমি সেই জলে গোসল করলেই তোমার রোগমুক্তি ঘটবে। হজরত আইয়ুব তাই করলেন এবং গোসল করার পর তাঁর ১৮ বছরের কুষ্ঠরোগ সেরে গেল।

   সেইসময় রহিমা বিবি ওখানে ছিলেন না। ভিক্ষার জন্য বেরিয়েছলেন। ফিরে এসে স্বামীকে সম্পূর্ণ সুস্থ দেখে আশ্চর্য হয়ে জানতে চাইলেন, কীভাবে এটা সম্ভব হল। তিনি আল্লাহর করুণার বর্ণনা দিয়ে আনন্দে বিবি রহিমাকে বুকে জড়িয়ে ধরলেন। তখন আবার আদেশ শোনা গেল, তুমি সুস্থ হয়ে উঠলে বিবি রহিমাকে যে ১০০ ঘা চাবুক মারার প্রতিজ্ঞা করেছিলে, তার প্রয়োজন নেই। তুমি হাল্কাভাবে  রহিমাকে আঘাত কর, তাতেই তোমার প্রতিজ্ঞা রক্ষা হবে।

   এরপর তাঁরা আবার সুখে শান্তিতে বসবাস করতে লাগলেন। তাঁদের আবার সাতপুত্র ও তিনকন্যা জন্ম নিল। আগের মতোই ধন-সম্পদ হল ও গৃহপালিত পশু-পাখিতে পশুশালা ভোরে উঠল।

আইয়ুব ভালো খারাপ, উভয় সময়েই খোদার প্রতি বিশ্বাসে অটল ছিলেন বলেই তিনি শয়তানের হাত থেকে রক্ষা পেয়েছিলেন।                                                                                                                                                                                                                                                                                                                                                                   

Mailing List