সন্ধ্যার কফি'র সঙ্গে থাক ইতালিয়ান আমণ্ড বিস্কিট

সন্ধ্যার কফি'র সঙ্গে থাক ইতালিয়ান আমণ্ড বিস্কিট
21 Dec 2021, 08:52 PM

সন্ধ্যার কফি'র সঙ্গে থাক ইতালিয়ান আমণ্ড বিস্কিট

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শীতের সন্ধ্যার কফিটা - কেক বিস্কুট ছাড়া যেন ঠিক জমে না। শহরের বেশির ভাগ ক্যাফেতেই কফির সাথে সার্ভ করা হয় বিভিন্ন ধরণের কুকিজ বা বিস্কুট। যা কফির স্বাদ বাড়িয়ে দেয় আরও বহু গুনে। তা হটাৎ যদি এমন কফি আর কুকিজ খেতে ইচ্ছা করে তাহলে কি করবেন?।

আজ আপনাদের সাথে এমনই এক মজার রেসিপি শেয়ার করবো। খুবই সহজ এই বিস্কুট বানানো আর বিকালের চা কফির অব্যর্থ জুটি। তাহলে চটপট দেখে নিন রেসিপি।

চিনি - ৩/৪ কাপ

তেল - ১/২ কাপ

ডিম - ২ টা

আলমণ্ড ফ্লেভার - ৩/৪ চা চামচ

আমন্ড বাদাম - হাফ কাপ

ময়দা - দেড় কাপ

বেকিং পাউডার - ২ চা চামচ

 

পদ্ধতি

 


প্রথমে একটি বড় বোলে দুটি ডিম ভেঙ্গে ফেটিয়ে নিন। এবার এর সাথে তেল , আমণ্ড ফ্লেভার , আমন্ড বাদাম নিয়ে এক সঙ্গে ভালো ভাবে মিশিয়ে নিন।

 

এবার এই মিশ্রনে ময়দা যোগ করার পালা। তবে খেয়াল রাখবেন ময়দা দেওয়ার সময় অবশ্যই তা যেন অবশ্যই চেলে দেওয়া হয়। ময়দার সাথেই এক চা চামচ মতো বেকিং পাউডার যোগ করুন। মিশ্রণটি নরম হলে ঘাবড়ে যাওয়ার কিছু নেই। এবার এই ডো এর দুই ভাগ করে লগ রোল বানিয়ে নিন।

 

মাঝে ওভেন টি ১৬০ ডিগ্রীতে তাপমাত্রায় প্রি হিট করে নিন।

 

এরপর বেকিং ট্রে তে গ্রিস প্রুফ পেপার বিছিয়ে নিয়ে এই লগ রোলগুলোকে বিছিয়ে দিন । হালকা চেপে চেপে দিবেন। বেকিং ট্রে টি বড় হলে খুব ভালো হয়। কারন বেক করার সময় এটি ফুলে উঠবে। বেকিংয়ে দেওয়ার আগে রোলগুলোর উপর ডিম ব্রাশ করে দিন ।

 

এবার ১৬০ ডিগ্রী তাপমাত্রায় এগুলি ৩০ মিনিট ধরে বেক করুন । ৩০ মিনিট পর ওভেন থেকে বের করলে দেখবেন অনেকটা কেক এর মত দেখতে লাগছে। এবার এটাকে অন্তত মিনিট কুড়ির জন্য ভালো করে ঠান্ডা করতে দিতে হবে।

 

রোলগুলো ঠান্ডা হয়ে এলে সেগুলি স্লাইস করে নিন। এখন এই স্লাইস করা পিসগুলোকে আবার বেকিং ট্রেতে বিছিয়ে দিন। খেয়াল রাখবেন একটা থেকে আরেকটার মাঝে যেন গ্যাপ থাকে। এখন আবার ১৬০ ডিগ্রীতে বেক করতে দিন হালকা লাল / বাদামি রং ধরার আগে পর্যন্ত।

 

ব্যস তাহলেই তৈরি ইতালিয়ান আমণ্ড বিস্কিট। শীতের বিকেলে গরম গরম চা বা কফির সাথে পরিবেশন করুন। একটি এয়ার টাইট বক্সে এক সপ্তাহের মত সংরক্ষণ করতে পারবেন এই বিস্কিট গুলি।

ads

Mailing List