‘আইবিআরএফ ফেলোশিপ’ পেলেন শ্রীকৃষ্ণপুর হাইস্কুলের প্রধান শিক্ষক দেবী প্রকাশ নিয়োগী

‘আইবিআরএফ ফেলোশিপ’ পেলেন শ্রীকৃষ্ণপুর হাইস্কুলের প্রধান শিক্ষক দেবী প্রকাশ নিয়োগী
26 Sep 2022, 05:41 PM

‘আইবিআরএফ ফেলোশিপ’ পেলেন শ্রীকৃষ্ণপুর হাইস্কুলের প্রধান শিক্ষক দেবী প্রকাশ নিয়োগী

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ‘আইবিআরএফ ফেলোশিপ’ পেলেন শ্রীকৃষ্ণপুর হাইস্কুলের প্রধান শিক্ষক দেবী প্রকাশ নিয়োগী। আজ অর্থাৎ ২৬ সেপ্টেম্বর, পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের পূণ্য জন্মতিথিতে কলকাতার রোটারি সদনে ইন্টারন্যাশনাল বেনিভোলেন্ট রিসার্চ ফাউন্ডেশন (IBRF), কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটস (CIU), টালি ইন্ডিয়া, IASR সহ জাতীয় আন্তর্জাতিক সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান, সংগঠন এর উদ্যোগে  "হায়ার এডুকেশন এন্ড রিসার্চ সামিট ২০২২" অনুষ্ঠিত হয়ে গেল। যেখানে উপস্থিত ছিলেন জাতীয় ও আন্তর্জাতিক শিক্ষাবিদ, পরিবেশবিদ, অর্থনীতিবিদ, ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ, স্বনাম ধন্য শিল্পী, চিকিৎসক, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মহাবিদ্যালয়ের উপাচার্য, সহ- উপাচার্য, অধ্যক্ষ, অধ্যাপক, গবেষক ও সমাজের সর্বস্তরের গুণীজন। এখানেই জাতীয় শিক্ষা কনভেনশনে পশ্চিম মেদিনীপুর জেলার খড্গপুর পৌরসভার অন্তর্গত শ্রীকৃষ্ণপুর হাইস্কুল (উচ্চ মাধ্যমিক) এর প্রধান শিক্ষক তথা বিশিষ্ট পরিবেশবিদ, লেখক, গ্রন্থকার, কবি,  ডক্টর দেবী প্রকাশ নিয়োগী কে "আইবিআরএফ ফেলোশিপ " সম্মানে সম্মানিত করা হয়।

ডক্টর নিয়োগীর হাতে "আইবিআরএফ ফেলো" শংসাপত্র এবং স্মারক তুলে দেন ইন্টারন্যাশনাল বেনিভোলেন্ট রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি বিশিষ্ট অর্থনীতিবিদ ডক্টর সুবীর মুখোপাধ্যায়, কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটিস,নিউ দিল্লির এক্সিকিউটিভ সেক্রেটারি তথা পরিবেশবিদ ও প্রাক্তন প্রো-ভাইস চ্যান্সেলর ডক্টর তন্ময় রুদ্র, আন্তর্জাতিক পরিবেশবিদ,গবেষক, লেখক ডক্টর অন্বেষা গুহ; কল্যাণী ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ডক্টর মানস কুমার সান্যাল; ম্যাকাউটের ভাইস চ্যান্সেলর ডক্টর সৈকত মৈত্র; বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক আশীষ কুমার পানিগ্রাহী; রানী রাসমণি  গ্রীন ইউনিভার্সিটির উপাচার্য আন্তর্জাতিক শিক্ষাবিদ ডক্টর আশুতোষ ঘোষ, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক প্রণম ধর, গুরুকুল এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন এর ডাইরেক্টর অধ্যাপক ডক্টর জ্ঞানেন্দ্রনারায়ণ সেনগুপ্ত; বাসন্তী দেবী কলেজ এবং ভৈরব গাঙ্গুলী কলেজের প্রিন্সিপাল সহ বহু গুণীজন। উপস্থিত ছিলেন আন্তর্জাতিক শিক্ষাবিদ ডক্টর সন্দীপ রায় ও সমাজসেবী শিক্ষক- কবি সমীরণ চ্যাটার্জী।

 এর আগেও ড : দেবী প্রকাশ নিয়োগী, পুরুলিয়া জেলার মানবাজারের চাঁদড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং পশ্চিম মেদিনীপুর জেলার  কেশপুরের আনন্দপুরে শকুনডিহা হাইস্কুল (উচ্চ মাধ্যমিক)এর সহশিক্ষক ও চন্দ্রকোনা পৌরসভার অন্তর্গত মল্লেশ্বরপুর সারদা বিদ্যাপীঠ হাই স্কুলের প্রধান শিক্ষক থাকাকালীন পরিবেশ, টিচিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন, শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য  জাতীয় ও আন্তর্জাতিক স্তরে "ভারত শিক্ষারতন 2019" ; "ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্স এন্ড রিসার্চ এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯"; "পরিবেশবিদ  2020"(By Central University of Allahabad,Prayagraj,U.P in collaboration with Dept.of Science & Technology,Govt. Of India); 'হিউম্যানিটেরিয়ান এক্সিলেন্স অ‍্যাওয়ার্ড ২০২০"( By United Nations University for Global Peace and Education,U.K); "Peace Educator -2020"  এবং "ভারত শিক্ষা গৌরব ২০২১"  পুরস্কার - সম্মানে সম্মানিত হয়েছেন।

বিদ্যালয়ে কাজের আগে ডক্টর নিয়োগী অবিভক্ত মেদিনীপুর জেলার মহিষাদল রাজ কলেজ এবং গড়বেতা কলেজে (জীব বিদ্যা ও উদ্ভিদ বিদ্যা বিভাগে 1999-2000) যথেষ্ট সুনামের সঙ্গে অধ্যাপনার কাজও করেছেন। সাথে সাথেই তিনি পশ্চিমবঙ্গ সরকারের দাঁতন ১  ব্লকের জাতীয় জল বিভাজিকা প্রকল্পে ( NWDPRA 1999 -2000)এক উল্লেখযোগ্য ভূমিকার স্বাক্ষর রেখে গেছেন।

Mailing List