পুরুলিয়ার বাঘমুন্ডিতে বিশ্ব পরিবেশ দিবস পালনে বিশেষ অনুষ্ঠান

পুরুলিয়ার বাঘমুন্ডিতে বিশ্ব পরিবেশ দিবস পালনে বিশেষ অনুষ্ঠান
05 Jun 2022, 03:11 PM

পুরুলিয়ার বাঘমুন্ডিতে বিশ্ব পরিবেশ দিবস পালনে বিশেষ অনুষ্ঠান

 

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

 

 ৫ জুন রবিবার ছিল বিশ্ব পরিবেশ দিবস। আর সেই বিশ্ব পরিবেশ দিবসে পুরুলিয়ার জঙ্গলমহলের বাঘমুন্ডি ব্লক বুদ্ধিজীবী সংগঠন ও বাঘমুন্ডি হাই স্কুলের এন.সি.সি(NCC) টিমের যৌথ উদ্যোগে এদিন বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এদিন প্রথমে বাঘমুন্ডি হাই স্কুল থেকে সরাকডি মোড় পর্যন্ত পরিবেশ সচেতনতার বার্তা নিয়ে একটি শান্তিপূর্ণ মিছিল আয়োজিত হয়।

জানা গেছে, এই মিছিলে বাঘমুন্ডি বুদ্ধিজীবি সংগঠনের সদস্যগণ ও বাঘমুন্ডি হাই স্কুলের এন.সি.সি টিমের সকল সদস্যরা অংশ নিয়েছিল। "গাছ লাগান প্রাণ বাঁচান" সহ পরিবেশ বাঁচানোর দাবী নিয়ে বিভিন্ন স্লোগান ওঠে এই মিছিলে। মিছিল শেষ হওয়ার পরই বাঘমুন্ডি হাইস্কুল প্রাঙ্গনে সকলে মিলে বিভিন্ন চারা গাছ রোপন করে, শুধু আজকের দিনেই নয় প্রতিদিন বিভিন্ন জায়গাতে গাছ লাগানোর জন্য শপথগ্রহণ করা হয়। গাছ লাগানোর পর ওই স্কুলের মুক্ত মঞ্চে পরিবেশ দূষণ কিভাবে ঠেকানো যায় সেই জন্য একটি বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাঘমুন্ডি ব্লক বুদ্ধিজীবি সংগঠনের পক্ষ থেকেও বিভিন্ন সদস্যগণ পরিবেশ সম্বন্ধে বক্তব্য রাখেন।

এদিন বাঘমুন্ডি ব্লক বুদ্ধিজীবি সংগঠন থেকে উপস্থিত ছিলেন, ব্লক বুদ্ধিজীবি সংগঠনের সভাপতি নিবারণ চন্দ্র মাহাতো, সম্পাদক পরিতোষ মাঝি, কোসাধ্যক্ষ্য ভূতনাথ হাজরা, বাঘমুন্ডি হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রশিদ খান সহ ওই সংগঠনের নিরঞ্জন পরামানিক, ভগীরথ মাঝি সহ একাধিক সদস্যগণ। বাঘমুন্ডি হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক রশিদ খান জানান, ৫০ বছর পূর্তি হলো এই বিশ্ব পরিবেশ দিবসের। আজকের এই বিশেষ দিনে ব্লকের একটি সংগঠন ও এই বিদ্যালয়ের এন.সি.সি টিমের যৌথ উদ্যোগে পরিবেশ সচেতনতা নিয়ে একটি রেলি করা হয়, এবং স্কুল প্রাঙ্গনে চারা গাছ রোপন সহ বিশেষ আলোচনা সভা হয়। এই সভা থেকে বিভিন্ন দূষণ থেকে কিভাবে পরিবেশকে রক্ষা করা যায় সেগুলো আলোচনা হয়। বক্তারা বলেন, গাছ লাগানোর জন্য কোনো বিশেষ দিনের প্রয়োজন হয় না, আমাদের লক্ষ্য যেনো সারা এলাকা সবুজ করে তুলতে পারি আমরা। আজকের দিনে বার্তা একটাই "গাছ লাগান, পরিবেশ বাঁচান"। পরবর্তী প্রজন্মকে যেনো আমরা সুন্দর সুস্থ ভাবে সবুজ দূষণমুক্ত পৃথিবীর উপহার দিতে পারি, এই লক্ষ্যে আমরা এগিয়ে কাজ করে যাবো।

Mailing List