স্পেন পারছে, ভারত কী পারবে?

স্পেন পারছে, ভারত কী পারবে?
19 Jan 2022, 10:10 AM

স্পেন পারছে, ভারত কী পারবে?

 

মহামারীকে এবার চ্যালেঞ্জ ছুড়ে দিল স্পেন। আন্তর্জাতিক মেডিক্যাল লবিকে অগ্রাহ্য করল ইওরোপের এই দেশ। সেখানে খুলে দেওয়া হচ্ছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। পর্যটনের ক্ষেত্রেও কোন বাধা বিঘ্নকে তারা আমল দিতে নারাজ। পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে সীমান্ত।

 

স্পেন এর মাধ্যমে সরাসরি চ্যালেঞ্জ জানিয়েছে বিশ্বের তাবৎ মেডিকেল লবিকে। কোভিড-১৯ হোক বা ডেল্টা ওমিক্রন বা ডেল্টাক্রন, কোন কিছু নিয়ে তারা আর মাথা ঘামাতে রাজি নয়। তারা এই রোগকে সাধারণ সর্দি কাশি জ্বর হিসেবেই গন্য করতে চায় স্পেন। অথবা সাধারণ ইনফ্লুয়েঞ্জা। তার বেশি কিছু নয়। তাদের মতে, বাকিটা আন্তর্জাতিক মেডিক্যাল লবি আর মিডিয়ার সাজানো গোছানো প্লট। শিক্ষাক্ষেত্রেও তাই। অনলাইন এর জন্য তৈরি গাদা গাদা আ্যপ, সফটওয়ার। এগুলো নিছক ব্যাবসায়িক ফন্দি ফিকির বলছে স্পেন। ওই ব্যবসায়ীকুলের হাতগুলো যথেষ্ট লম্বা। তারা কিছুতেই চাইবে না স্কুল কলেজ খুলুক। তাদের তাতে সমূহ ক্ষতি। এককথায় মুনাফা চাই। তার পরিমান বাড়িয়ে নেওয়াই লক্ষ্য। যতো রোগ, মহামারী, ততোই ব্যবসার পসার।

 

প্রশ্ন স্পেন পেরেছে। ভারত কি পারবে। ছাতি ৫৬ না ৬৫ দেখার দরকার নেই। কে নেতা, কে নেত্রী জানার কোন প্রয়োজন নেই। করোনা বা কোভিডের মৌচাকে ঢিল মেরেছে স্পেন।  স্পেনের অনেকেই বলেছেন এটি যে জ্বরের চেয়ে বেশি কিছু তা আগে প্রমান করুক হু। তারপর মাস্ক নিয়ে ভাবা যাবে। পথ দেখিয়েছে স্পেন।  এবার সেই পথে হাঁটুক ভারত। প্রথম শর্ত হোক শিক্ষা প্রতিষ্ঠানের দরজাকে হাট করে  খুলে দেওয়া। পড়ুয়াদের ভবিষ্যতকে নিয়ে আর কতো পিংপং খেলা হবে! এবার বেড়ালের গলায় ঘণ্টা বাঁধার পালা।

ads

Mailing List