টানা বৃষ্টিতে ধস শিলিগুড়ি-সিকিম রাস্তায়,  কালিম্পং-এ রেলের কাজ করার সময় মৃত্যু শ্রমিকের

টানা বৃষ্টিতে ধস শিলিগুড়ি-সিকিম রাস্তায়,  কালিম্পং-এ রেলের কাজ করার সময় মৃত্যু শ্রমিকের
30 Jul 2021, 12:16 PM

টানা বৃষ্টিতে ধস শিলিগুড়ি-সিকিম রাস্তায়,  কালিম্পং-এ রেলের কাজ করার সময় মৃত্যু শ্রমিকের

 

 

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন:   একটানা বৃষ্টিতে ধস নামল শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার রাস্তায়। ১০ নম্বর জাতীয় সড়কের উপর ২৯ মাইল এলাকার কাছে এই  ধসের কারণে সিকিমের সঙ্গে শিলিগুড়ির যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন।

এর পাশাপাশি সেবক-রংপো রেল প্রকল্পের কাজ চলার সময় কালিম্পং  জেলার রংপুরের মামখোলা এলাকাতে  বৃষ্টিতে ধস নামে। রেল লাইনের টানেলের কাজ করার সময় ৬ জন শ্রমিক ভেসে যায় । এর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আহত অবস্থায় উদ্ধার করা হয় ২ জনকে। ৩ জন শ্রমিক নিখোঁজ।   

উত্তরবঙ্গ জুড়েও চলছে ভারী বৃষ্টি। তার জেরে দার্জিলিং এবং  কালিম্পং জেলার বিভিন্ন এলাকাতে ধস নেমেছে।

জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ এবং সিকিম সীমানার রংপো, মিল্লির মতো এলাকাগুলিতে ধস নেমেছে।  দার্জিলিং থেকে কালিম্পং আসার রাস্তাতেও একাধিক জায়গাতে ধস নেমেছে।   দার্জিলিঙের সিঙ্গমারির নীচে সংটম এলাকাতেও  ধস নেমেছে। যার জেরে  একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

কালিম্পঙে ভারী বৃষ্টির তার জেরে জেলার বিভিন্ন জায়গায় ধস নামে। কালিম্পঙে ১০ নম্বর জাতীয় সড়কে একাধিক জায়গায় ধস নেমেছে। এর ফলে সিকিমের  সঙ্গে যোগাযোগ সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

প্রশাসন জানিয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় চলছে মেরামতির কাজ।

এই প্রথমবার অবশ্য নয়। এর আগেও একাধিকবার প্রবল বর্ষণের জেরে ১০ নম্বর জাতীয় সড়কেও ধস নামে।

এদিকে আবহাওয়া অফিস  জানিয়েছে, উত্তরের জেলাগুলিতে বৃষ্টি ক্রমশই বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার ও কোচবিহার এই দুই জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে দার্জিলিং  কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে  আরও বেশী বৃষ্টি হবে।  বৃষ্টির জেরে উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বাড়তে পারে। নামতে পারে আরও ধস। ইতিমধ্যেই ধসপ্রবণ এলাকার বাসিন্দাদের যাতে প্রাণহানি না হয়, সেদিকে খেয়াল রাখা হয়েছে।  সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও প্রশাসনের আধিকারিকরা জানান।

ads

Mailing List