বাংলা সাহিত্যের অনন্য সম্মান, সাহিত্য অ্যাকাদেমির ‘ফেলো’ নির্বাচিত হলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়

বাংলা সাহিত্যের অনন্য সম্মান, সাহিত্য অ্যাকাদেমির ‘ফেলো’ নির্বাচিত হলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়
19 Sep 2021, 09:21 PM

বাংলা সাহিত্যের অনন্য সম্মান, সাহিত্য অ্যাকাদেমির ‘ফেলো’ নির্বাচিত হলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : ‘মানবজমিন’, ‘দূরবীন’ , পার্থিব’   উপন্যাসের লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায় পেলেন এক অনন্য সম্মান । সাহিত্য অকাদেমির ‘ফেলো’ হিসাবে  নির্বাচিত হলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। সাহিত্য অকাডেমির এই অনন্য সম্মান পাওয়ার সঙ্গেই বাংলা সাহিত্যে যুক্ত হল এক নতুন পালক।

সাহিত্য অকাডেমির এটাই সর্বোচ্চ সম্মান।

‘মনোজদের অদ্ভুত বাড়ি’ , ‘পাতালঘর’ –র লেখক এই সাহিত্যিককে এই সম্মান দেওয়ার কথা ঘোষণা হতেই কবি সুবোধ সরকার বলেন  “ শীর্ষেন্দুদা, আপনার সম্মানে আমরা আজ সম্মানিত।”

১৯৩৫ সালে জন্ম গ্রহণ করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়।  শুধু মাত্র বড়দের জন্যই নয় অসংখ্য গল্প উপ্যনাস লিখেছে শিশু কিশোরদের জন্যও। 

১৯৬৭ সালে তাঁর প্রথম উপন্যাস ‘ঘুণপোকা’।  তারপরে লিখেছেন ‘কাগজের বউ’, ‘যাও পাখি’, ‘মানবজমিন’, ‘দূরবীন’ ‘পার্থিব’, ‘ কাছের মানুষ’ -এর মতন উপন্যাস।   বাংলা ছোটগল্পের আঙিনাতেও সফল তিনি।  ৮৫ বছর বয়সি  সাহিত্যিক লিখেছেন  চমকপ্রদ সব লেখা। এখনও লিখে চলেছেন তিনি।  কিশোর-কাহিনিতেও তাঁর কলম সমান দক্ষ।

শীর্ষেন্দু মুখোপাধ্যায় একাধিক পুরস্কারে সম্মানিত হয়েছেন। পেয়েছেন বিদ্যাসাগর পুরস্কার, আনন্দ পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কারও।

এদিন শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের সঙ্গে আরও সাত ভারতীয় লেখককে এই সম্মান জানাল সাহিত্য অকাদেমি।  সেই তালিকায় রয়েছেন ইংরেজি ভাষার সাহিত্যিক রাসকিন বন্ড, মরাঠি কবি-প্রাবন্ধিক বালচন্দ্র নেমাডেও।

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের আগে, বাংলা ভাষায় লেখার জন্য,  সাহিত্য অকাদেমির ফেলো নির্বাচিত হয়েছেন সুভাষ মুখোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, শঙ্খ ঘোষ।

অকাদেমির তরফে জানানো হয়েছে, একটি বিশেষ অনুষ্ঠানে শীর্ষেন্দুর হাতে তুলে দেওয়া হবে এই সম্মানের স্মারক।

শীর্ষেন্দু মুখোপাধ্যায় অকাডেমির ফেলো হচ্ছেন জানতে পেরেই সুবোধ সরকার লেখেন , “শীর্ষেন্দু মুখোপাধ্যায় সাহিত্য অকাদেমির সবচেয়ে বড় সম্মানে ভূষিত হলেন আজ। তিনি অকাদেমির "ফেলো" নির্বাচিত হয়েছেন। সঙ্গে আরও সাতটি ভাষা থেকে আরও সাতজন ভারত বিখ্যাত লেখককে সম্মান জানাল সাহিত্য অকাদেমি। যেমন রাসকিন বন্ড আছেন, তেমনি আছেন বালচন্দ্রন নেমাড়ে। একটি বিশেষ অনুষ্ঠানে শীর্ষেন্দুদার হাতে অকাদেমি এই সম্মান তুলে দেবে।

বাংলায় সুভাষ মুখোপাধ্যায় নীরেন্দ্রনাথ চক্রবর্তী শঙ্খ ঘোষ-এর পর অনেকদিন বাদে আবার একজন কথাসাহিত্যিক ফেলো নির্বাচিত হলেন।

শীর্ষেন্দুদা, আপনার সম্মানে আমরা আজ সম্মানিত।”

বাংলা সাহিত্যে  এক অন্য নিদর্শন  আজও রেখে চলেছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়।  এক ‘  আশ্চর্যভ্রমণ’

 

 



 

 

ads

Mailing List